১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

টুইটারে খবর পড়া আর বিনামূল্যে নয়

টুইটারে খবর পড়া আর বিনামূল্যে নয় : ইলন - ছবি : সংগৃহীত

টুইটারে শুধু ছবি বা ভিডিওর খোঁজ নয়, অনেকে খবরও পড়ে থাকেন। এই সমাজমাধ্যমের দেওয়ালে তাৎক্ষণিক খবরের অভাব নেই। বিভিন্ন সংবাদ সংস্থা তাদের ওয়েবসাইটে প্রকাশিত খবরাখবর দ্রুততার সাথে পাঠকদের কাছে পৌঁছে দেয়ার জন্য টুইটার ব্যবহার করে থাকে। তবে খবর পড়ে পারিপার্শ্বিকের সাথে সামঞ্জস্য বজায় রেখে চলতে যারা অভ্যস্ত, তাদের জন্য খানিক দুঃসংবাদ বয়ে আনলেন ইলন মাস্ক। টুইটারের মালিক আরো এক নতুন নিয়ম নিয়ে হাজির।

শনিবার মাস্ক একটি টুইট করে নতুন নিয়মের কথা ঘোষণা করেছেন। সেখানে বলা হয়েছে, টুইটারে খবর পড়ার জন্য বিভিন্ন সংবাদমাধ্যমগুলো চাইলে মূল্য নির্ধারণ করতে পারে। আগামী মাস থেকে এই সুবিধা চালু করা হচ্ছে। সে ক্ষেত্রে, প্রতিটি প্রতিবেদনের জন্য ন্যূনতম একটি মূল্য নির্ধারণ করা যেতে পারে। এছাড়া, সংস্থার ওয়েবসাইটের মাসিক সাবস্ক্রিপশনের ব্যবস্থাও থাকছে। সাবস্ক্রিপশন নিলে প্রতিবেদন প্রতি নির্ধারিত মূল্যের চেয়ে অনেক কম খরচে খবর পড়তে পারবেন ব্যবহারকারীরা।

টুইটারে খবর পড়ার নতুন এই নিয়মে সংবাদমাধ্যম এবং পাঠক উভয়পক্ষেরই সুবিধা হবে বলে মনে করেন মাস্ক। ইতোমধ্যেই একাধিক সংবাদমাধ্যম তাদের নিজস্ব বিশেষ প্রতিবেদন পড়ার জন্য ন্যূনতম মূল্য দিয়ে সাবস্ক্রিপশন দাবি করে। সেই বিশেষ প্রতিবেদনের পাঠক আরো বাড়বে টুইটারের মাধ্যমে। পাঠকও এই নিয়ম পছন্দ করবেন, দাবি টুইটারের মালিকের।

টুইটারের মালিকানা অধিগ্রহণের পর মাস্ক ‘টুইটার ব্লু’ নামের নতুন এক পরিষেবা চালু করেছেন। তার মাধ্যমে টুইটারে যারা নীল চিহ্ন ব্যবহার করেন, তাদের ওই চিহ্ন রাখার জন্য আলাদা করে টাকা দিতে হবে বলে জানানো হয়। অনেকেই তা করেননি। সম্প্রতি তেমন কিছু তারকা প্রোফাইল থেকে নীল চিহ্ন সরিয়ে দিয়েছেন মাস্ক। সেই নিয়ম নিয়ে কাটাছেঁড়ার মাঝে এবার নতুন আর এক নিয়ম আনলেন তিনি।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement