২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কাজ না করেই মোটা অঙ্কের বেতন!

কাজ না করেই মোটা অঙ্কের বেতন! - ছবি : সংগৃহীত

আর্থিক চাপের দোহাই দিয়ে হাজার হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের কথা প্রকাশ করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান মেটা। কিন্তু এর মধ্যেই ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মূল সংস্থার এক সাবেক কর্মী অবশ্য এর মধ্যেই জানালেন, তিনি ‘মেটা’য় প্রায় কোনো কাজ না করেই প্রায় এক লাখ ৯০ হাজার মার্কিন ডলার বেতন পেয়েছেন।

মেটার ওই সাবেক কর্মীর নাম ম্যাডেলিন মাসাডো। তিনি জানিয়েছেন, মেটায় তিনি একজন নিয়োগকর্তা হিসাবে কাজ করতেন। এই পদের দায়িত্ব হলো কর্মচারীদের নিয়োগ করা। কিন্তু যেহেতু গত বেশ কয়েক মাস ধরেই মেটা নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ বন্ধ করে দিয়েছিল তাই তার করার মতো কোনও কাজই ছিল না।

ম্যাডেলিন জানিয়েছেন, প্রায় ছয় মাস তিনি মেটায় নিয়োগকর্তা হিসাবে কাজ করেছিলেন। তার বার্ষিক উপার্জন ছিল প্রায় এক লাখ ৯০ হাজার ডলার। তিনি সেই বেতনের অর্থ যথাযথ হাতে পেয়েছেন ঠিকই কিন্তু কোনো কাজই করতে হয়নি তাকে। ম্যাডেলিন বলেছেন, আরো হাস্যকর বিষয় হলো, ওই ছয় মাসে কোনো কাজ না করলেও তারা নিয়মিত মিটিং করেছেন। কিন্তু যেহেতু নিয়োগ কর্তাদের কাজ কর্মীদের নিয়োগ করা, তাই তাদের মিটিং ডাকা হলেও সেই মিটিংয়ে আলোচনার কোনো বিষয়বস্তুই থাকত না।

তা হলে ওই ছয় মাস তিনি কী করেছেন? ম্যাডেলিন জানিয়েছেন, ছয় মাসের চাকরি জীবনে তিনি শুধু দেখেছেন এবং শিখেছেন। যদিও একইসাথে ম্যাডেলিন জানিয়েছেন, এত বড় সংস্থার ভিতরে থেকে তাদের কর্মযজ্ঞের অংশ হওয়াও কম অভিজ্ঞতার নয়। তিনি ওই ছয় মাসে অনেক রকম পড়াশোনা এবং প্রশিক্ষণও নিয়েছেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল