২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

১২ হাজার কর্মী ছাঁটাইয়ের আগে গুগলপ্রধান পিচাইয়ের বেতন অনেক বেড়েছিল!

সুন্দর পিচাই - ছবি : সংগৃহীত

দিন কয়েক আগেই প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের প্রধান সুন্দর পিচাই তার সংস্থায় প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছেন। ওই সিদ্ধান্তের দায় সম্পূর্ণভাবেই তার বলেও জানিয়েছিলেন পিচাই। সোমবার জানা গেল, পিচাইয়ের ‘দুর্দান্ত পারফরম্যান্স’-এ খুশি হয়ে গত ডিসেম্বরেই গুগ্‌ল তার বেতন বিপুল অঙ্কে বাড়িয়েছে। এক দিকে নিজের বেতন বৃদ্ধি, অন্য দিকে নিজের সংস্থাতেই বিপুল পরিমাণে কর্মী ছাঁটাই— পিচাইয়ের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছে কোনো কোনো মহল।

প্রযুক্তিক্ষেত্র নিয়ে ওয়াকিবহাল মহলের মতে, কৃত্রিম বুদ্ধিমত্তা বা ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ (এআই)-এ বিনিয়োগের পরিমাণ ক্রমেই বাড়াচ্ছে প্রযুক্তি সংস্থাগুলো। এতেই টান পড়ছে তহবিলে। আবার, প্রযুক্তি দুনিয়ার পরিস্থিতি যা, তাতে এই মুহূর্তে এআই-এর পিছনে বিনিয়োগ কমানোর ঝুঁকি নিতে চাইছে না কোনো বহুজাতিক প্রতিষ্ঠানই। অন্য দিকে, সংস্থার আয় বৃদ্ধির নতুন পথও বেরোচ্ছে না। স্বভাবতই কর্মী ছাঁটাই করে পরিস্থিতি সামাল দেয়ার মরিয়া চেষ্টা চলছে। সমস্যা আরো প্রকট হয়েছে টালমাটাল অর্থনীতির কারণে। অক্টোবরে দেখা গিয়েছিল, গত বছরের তুলনায় গুগ্‌লের মুনাফা কমে গিয়েছিল ২৭ শতাংশ। যা অর্থের হিসাবে ১,৩৪০ কোটি ডলার।

পিচাই দাবি করেছিলেন, এত সংখ্যক কর্মী ছাঁটাইয়ের কারণ হল অতিরিক্ত কর্মী নিয়োগ। তিনি জানিয়েছিলেন, গত দু’বছরে প্রচুর কর্মী নিয়োগ করেছে সংস্থা। অর্থনৈতিক মন্দার সময় এই ছাঁটাই প্রক্রিয়া সংস্থার বৃদ্ধি ত্বরান্বিত করবে বলেও তিনি দাবি করেছিলেন। সম্প্রতি গুগ্‌লের কর্মীদের ‘গুগলার’ বলে সম্বোধন করে একটি মেইল করেন পিচাই। সেখানে তিনি লিখেছিলেনন, ‘আপনাদের সকলকে আমার একটি খারাপ খবর দেওয়ার আছে। গুগল থেকে ১২ হাজার কর্মীকে সরিয়ে ফেলা হচ্ছে। এর জন্য আমি সত্যিই দুঃখিত। আমি জানি, এই সময়টা কতটা কঠিন। এত দিন সকলের প্রচেষ্টায় আমাদের সংস্থা সাফল্যের পথে হেঁটেছে। সকলের অবদান সত্যিই অনস্বীকার্য। এই সিদ্ধান্তের দায় সম্পূর্ণ রূপে আমার। গত দু’বছরে আমরা অনেক কিছু অর্জন করেছি। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের প্রতি আমাদের বিনিয়োগ, উৎপাদনের ক্ষেত্রে মান এবং সঠিক পরিষেবা বজায় রেখে চলেছি আমরা।’

গুগল গত ২৫ বছর ধরে অনেক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছে। কিন্তু সংস্থা তাদের মূল লক্ষ্য থেকে সরে যায়নি বলেও মেলে লিখেছিলেন পিচাই। যে কর্মীদের ছাঁটাই করা হচ্ছে তাদের কী কী সুবিধা দেয়া হবে সেই প্রসঙ্গের উল্লেখও ছিল তার মেইলে। এ বার জানা গেল সেই পিচাইয়েরই গত ডিসেম্বরে বেতন বেড়েছে বিপুল পরিমাণে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান

সকল