২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নতুন বছরের মুখেই ১০ হাজার কর্মী ছাঁটাই করবে গুগল

নতুন বছরের মুখেই ১০ হাজার কর্মী ছাঁটাই করবে গুগল - ছবি : সংগৃহীত

কোভিড এসে গেছে। সমাজের সর্বস্তরেই কোভিড নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। এই আশঙ্কার মধ্যেই গুগলকর্মীরা নতুন করে আশঙ্কার মধ্যে পড়লেন। শোনা গেছে, টেক জায়ান্ট গুগল অন্ততপক্ষে ১০ হাজার কর্মীছাঁটাই করবে।

এটা করা হবে এক পার্ফরম্যান্স রিভিউ সিস্টেমের ফলের উপর নির্ভর করে। আর এরই মধ্যে জানা গেছে, এই রিভিউ সিস্টেমে কমপক্ষে ছয় শতাংশ কর্মীদের পার্ফরম্যান্স আশানুরূপ নয় বলে ইতিমধ্যেই প্রমাণিত। ট্যুইটার আমাজন, গুগল, মেটা প্রায় সমগোত্রীয় কোম্পানি। এর মধ্যে ট্যুইটার ও আমাজন আগেই কর্মীছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিল। এবার করল গুগল।

এই বছরেই গুগল তার কর্মীদের কাজের খতিয়ান পরিমাপের লক্ষ্যে পার্ফরম্যান্স রিভিউ সিস্টেম এনেছিল। এবার সেই সিস্টেমের ফল প্রকাশ হবে। এবং জানা যাচ্ছে, যেসব কর্মীর পার্ফরম্যান্স প্রত্যাশিত মানের নিচে থাকবে তাদের ছেঁটে ফেলতে দ্বিধা করবে না কোম্পানি।

যদিও কর্মীরা ইতিমধ্যেই এই রিভিউ সিস্টেম নিয়ে তাদের ক্ষোভ জানিয়ে রেখেছেন। এই রিভিউ সিস্টেমের পদ্ধতি ও কৌশলগত বিষয়ে তাদের নানা আপত্তি রয়েছে। নতুন সিস্টেমে যে কাজের টার্গেট তাদের দেয়া হয়েছে তা নিয়ে তাদের যথেষ্ট ক্ষোভ রয়েছে। তারা এটিকে 'নিয়ার-ইমপসিবল' বলে উল্লেখ করছেন।

জেফ বেজোস প্রতিষ্ঠিত ই-কমার্স জায়ান্ট আমাজনে শুরু হয়েছে ছাঁটাই। নভেম্বরেই এই ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিল আমাজন। তবে এই ঘোষণার সময়ে যে সংখ্যক কর্মী এই ঘটনায় প্রভাবিত হবে বলে মনে করা হয়েছিল তার তুলনায় প্রায় দ্বিগুণ কর্মচারী ছাঁটাই হবে বলে জানা গেছে। জানা গেছে মেটা এবং ট্যুইটারে ব্যাপক কর্মী ছাঁটাইয়ের পরে ইন্টারনেট জায়ান্ট আমাজনও তাদের প্রায় ১০,০০০ কর্মী কমানোর পরিকল্পনা করছে। পরে জানা গেছে, সংস্থাটি আসলে দ্বিগুণ সংখ্যক কর্মচারীকে সরাতে পারে। ডিস্ট্রিবিউশন সেন্টারের কর্মী, প্রযুক্তি কর্মী এবং কর্পোরেট এক্সিকিউটিভসহ আগামী মাসে কোম্পানিজুড়ে প্রায় ২০ হাজার কর্মী চাকরি হারাতে পারেন।
সূত্র : জি নিউজ


আরো সংবাদ



premium cement
সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের এন্ডারসন লড়াই ছাড়া পথ নেই : নোমান জার্মানির অর্থ যেভাবে সিরিয়ায় যুদ্ধাপরাধে ব্যবহার হচ্ছে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেনের মেয়াদ বাড়ল

সকল