০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

ভারতে ব্যবসার বহর কমানোর ঘোষণা অ্যামাজনের

ভারতে ব্যবসার বহর কমানোর ঘোষণা অ্যামাজনের - ছবি : সংগৃহীত

গণছাঁটাই নিয়ে বিতর্কের মাঝেই ভারতে ব্যবসার পরিসর কমানোর বার্তা দিয়েছে অ্যামাজন। অনলাইন লার্নিং, ফুড ডেলিভারির পরে এবার ভারতে আরো কিছু পরিষেবায় ইতি টানা হতে পারে বলে সংস্থার মুখ্য কার্যমনির্বাহী কর্মকর্তা অ্যান্ডি জেসি জানিয়েছেন।

সম্প্রতি ভারতে কর্মীদের ছাঁটাই প্রক্রিয়া নিয়ে বিতর্কে জড়িয়েছে আমাজন। ভারতের শ্রম মন্ত্রণালয় থেকে সংস্থাকে নোটিস পাঠানো হয়েছে। এই পরিস্থিতি এই পরিস্থিতিতে চলতি মাসেই অনলাইন শিক্ষার সাথে জড়িত অ্যামাজন অ্যাকাডেমি এবং খাবার সরবরাহ পরিষেবা বন্ধ করার কথা ঘোষণা করেছিলেন অ্যামাজন কর্তৃপক্ষ।

বছর দু’য়েক আগে আগে জোম্যাটো এবং সুইগিকে পাল্লা দেয়ার জন্য এই পরিষেবা চালু করেছিল অ্যামাজন ইন্ডিয়া। বেঙ্গালুরুতে অ্যামাজনের এই পরিষেবা পাওয়া যেত। এ ছাড়াও দেশের নির্দিষ্ট কিছু এলাকায় তা চালুর হয়েছিল। জেসি সোমবার বলেছেন, ‘বর্তমান পরিস্থিতিতে আমরা সংস্থা খরচ কমানোর দিকে বিশেষভাবে নজর দিয়েছি।’ এই ব্যয়সঙ্কোচের প্রভাব আরো কিছু পরিষেবায় পড়তে পারে বলেন জানান তিনি।

আমাজনের তরফে সম্প্রতি ঘোষণা করা হয়েছিল, ১০ হাজার কর্মী ছাঁটাই করা হবে। তার পর আমাজনের ভারতীয় শাখা কর্মীদের স্বেচ্ছায় পদত্যাগের জন্য অনুরোধ জানিয়েছিল বলে খবর। তবে সে প্রসঙ্গে আমাজনের বক্তব্য, আদৌ গণছাঁটাই করা হয়নি। কর্মীরা স্বেচ্ছায় চাকরি থেকে ইস্তফা দিয়েছেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement