২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ন ১৪২৯, ২ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

টুইটারে ফিরছেন ট্রাম্প, ‘জনগণের মতামত’ পেয়ে ঘোষণা মাস্কের

টুইটারে ফিরছেন ট্রাম্প, ‘জনগণের মতামত’ পেয়ে ঘোষণা মাস্কের - ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ফিরে আসবে আবার, জানিয়ে দিলেন টুইটারের নতুন মালিক ইলন মাস্ক। ট্রাম্পকে টুইটারে ফেরানো উচিত কি না, তা নিয়ে ভোটাভুটির আয়োজন করেছিলেন মাস্ক। তার ফলাফল অনুযায়ী এই সিদ্ধান্ত তিনি নিয়েছেন বলে জানিয়েছেন।

একটি টুইট করে মাস্ক লিখেছেন, ‘মানুষ তাদের মতামত জানিয়েছেন। ট্রাম্প আবার টুইটারে ফিরবেন।’ সেইসাথে ল্যাটিনে একটি বাক্যও লিখেছেন মাস্ক। যার অর্থ, ‘মানুষের স্বরই ঈশ্বরের স্বর (ভক্স পপুলি ভক্স দেই)।’

‘ট্রাম্পকে কি টুইটারে ফিরিয়ে আনা উচিত?’ প্রশ্ন তুলে টুইটারে শনিবার ভোটাভুটি চালু করেছিলেন মাস্ক। অংশগ্রহণকারীরা তাতে ‘হ্যাঁ’ অথবা ‘না’-তে উত্তর দিতে পারতেন। ভোটাভুটির শেষে দেখা যায়, কান ঘেঁষে বেরিয়ে গিয়েছেন ট্রাম্প। তার পক্ষে ভোট দিয়েছেন ৫১.৮ শতাংশ মানুষ।

মাস্কের এই ভোটাভুটিতে অংশ নিয়েছিলেন প্রায় ১ কোটি ৫০ লাখ মানুষ। গত বছর আমেরিকার ক্যাপিটলে হামলার সাথে যুক্ত থাকা এবং সহিংসতায় ইন্ধন দেয়ার অভিযোগে ট্রাম্পকে টুইটার থেকে চিরতরে নির্বাসিত করা হয়েছিল। নতুন মালিক আসার পর টুইটারে আবার ফিরতে চলেছেন সাবেক প্রেসিডেন্ট।

বস্তুত, টুইটারের মালিকানা নিজের হাতে নেয়ার পরই মাস্ক ঘোষণা করেছিলেন, টুইটারে সাধারণ মানুষের অধিকার সুনিশ্চিত করা হবে। কেউ বঞ্চিত হবেন না। ট্রাম্পকে আবার টুইটারে ফিরিয়ে আনা ওই ঘোষণার ফল বলে মনে করা হচ্ছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ


premium cement