২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শর্ত না মানলে রাস্তা খোলা! টুইটার কর্মীদের হুঁশিয়ারি মাস্কের

ইলন মাস্ক - ছবি : সংগৃহীত

টুইটার কাজ করতে হলে তার দেয়া শর্ত মেনে চলতে হবে বলে স্পষ্ট জানিয়ে দিলেন সংস্থার নতুন ‘বস’ ইলন মাস্ক। একটি ই-মেইল পাঠিয়ে তিনি এ ব্যাপারে কর্মীদের এক রকম হুঁশিয়ারি দিয়েছেন। ইলন বলেছেন, শর্ত পছন্দ না হলে বা মানতে না চাইলে তার কোনো আপত্তি নেই। কর্মীরা নির্বিঘ্নে তিন মাসের বেতন নিয়ে কাজ ছাড়তে পারেন। টুইটারের বাইরের দরজা তাদের জন্য সব সময় খোলা আছে।

ইলনের শর্ত সোজাসাপ্টা। তিনি জানিয়েছেন, টুইটার যেভাবে প্রতিদিন বিপুল ক্ষতির মধ্যে দিয়ে যাচ্ছে, তাতে ভালো কাজ এবং বেশি কাজ করা ছাড়া এই সংস্থাকে বাঁচানোর আর কোনো উপায় নেই। তাই টুইটারের কর্মীদের দীর্ঘ দিনের ঘুমের আলস্য ভেঙে ওঠার নির্দেশ দিয়েছেন ইলন। বলেছেন, পরিশ্রম করার জন্য প্রস্তুত হতে। এ ব্যাপারে অনলাইনে কর্মীদের একটি ফর্মেও সই করতে বলেছেন টুইটারের নতুন মালিক। শর্তের তালিকা দেয়া ওই ফর্মে স্পষ্ট করে বলে দেয়া হয়েছে, হয় সপ্তাহে অন্তত ৪০ ঘণ্টা ভালো করে পরিশ্রম করুন, নয়তো বিদায় নিন টুইটার থেকে। টুইটার কাউকে বাধা দেবে না। বরং কর্মীরা যে সিদ্ধান্ত নেবে, তা টুইটারের আগামী দিনের সাফল্যের জন্যই নিয়েছেন ধরে নিয়ে তাকে সাদরে স্বাগত জানাবে।

বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ইলনের হাতে টুইটারের মালিকানা আসার পরই একের পর এক নতুন নিয়ম আনছেন তিনি। ঘন ঘন পরিবর্তনের ধাক্কা সামলাতে গলা পানিতে হাবুডুবু খাচ্ছেন টুইটারের কর্মীরা। ইতিমধ্যেই টুইটারের অর্ধেক কর্মীকে ছাঁটাই করেছেন। ফলে আরো ছাঁটাইয়ের ভয়ও রয়েছে মাথার উপরে। এর মধ্যেই কর্মীদের উপর নতুন শর্ত আরোপ করলেন ইলন।

তিনি বলেন, টুইটারে দিনে ৪০ লাখ ডলার লোকসান গুনছে। তাই পরিবর্তন ছাড়া প্রতিষ্ঠানকে বাঁচানোর অন্য কোনো উপায় নেই। টুইটার কর্মীদের তার শর্তে রাজি হওয়ার সম্মতিসূচক প্রতিক্রিয়া হিসেবে বৃহস্পতিবারের মধ্যে একটি লিঙ্কে ক্লিক করতে বলেছেন ইলন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement