২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ছাঁটাইয়ের পথে আমাজন, চাকরি হারাতে চলেছেন ১০ হাজার কর্মী

ছাঁটাইয়ের পথে আমাজন, চাকরি হারাতে চলেছেন ১০ হাজার কর্মী - ফাইল ছবি

মেটা, টুইটারের পর এবার আমাজন। বিপুল কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে আরো এক সংস্থা। জানা গেছে, চলতি সপ্তাহের শুরুতেই একসাথে প্রায় দশ হাজার কর্মীকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নিয়েছে আমাজন।

জানা গেছে, বেশ কিছু দিন ধরেই আমাজনের ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। সেই কারণেই কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটে লোকসান সামাল দেয়ার চেষ্টা করছে ই-কমার্স সংস্থাটি। তবে এই বিষয়ে আমাজনের পক্ষে সরকারিভাবে কিছুই জানানো হয়নি।

নিউ ইয়র্কের একটি বিখ্যাত সংবাদপত্রের সূত্রে জানা গেছে, মূলত তিনটি দফতর থেকে কর্মী ছাঁটাই শুরু হবে। বিজনেস রিটেল ও হিউম্যান রিসোর্সের পাশাপাশি যন্ত্র তৈরি বিভাগের কর্মীদের ছেঁটে ফেলা হবে।

জানা গেছে, অ্যালেক্স ভয়েস অ্যাসিস্ট্যান্টে যেভাবে কাজ করছে, তাতে একেবারেই খুশি নয় আমাজন কর্তৃপক্ষ। বিশেষ করে অ্যালেক্সা বিভাগ থেকে কর্মী ছাঁটাইয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি।

কেন হঠাৎ এতজন কর্মীকে একসাথে ছেঁটে ফেলছে আমাজন? জানা গেছে, প্রায় মাসখানেক ধরেই কর্মীদের সতর্ক করা হয়েছিল। উৎসবের মৌসুমে প্রতিবার বিপুল লাভ হয় এই ই-কমার্স সংস্থার। কিন্তু চলতি বছরে লোকসানের মুখে পড়তে হয়েছে তাদের। সেই কারণেই প্রায় দশ হাজার কর্মীকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিছুদিন আগেই আমাজনের পক্ষে জানানো হয়েছিল, আপাতত নতুন করে নিয়োগ করা হবে না এই সংস্থায়।

এহেন পরিস্থিতির মধ্যেই নতুন করে বিতর্ক তৈরি করেছেন আমাজনের কর্তা জেফ বেজোস। একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, তার বিপুল সম্পত্তির অধিকাংশই দান করতে চান। মূলত পরিবেশের উন্নতির জন্যই তার বিপুল অর্থ ব্যবহার করা হবে। এই ঘোষণার পরেই নানা মহল থেকে প্রশ্ন উঠছে, অর্থ দান না করে কর্মীদের কাজে বহাল রাখাই উচিত ছিল বেজোসের।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল