২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এক ধাক্কায় টুইটারের ৩ হাজার কর্মী ছাঁটাই!

এক ধাক্কায় টুইটারের ৩ হাজার কর্মী ছাঁটাই! - ছবি : সংগৃহীত

সিইও পরাগ আগরওয়ালের পর এবার টুইটারের অন্তত তিন হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছেন নতুন মালিক ইলন মাস্ক। জানিয়েছেন, সংস্থার সাফল্যের জন্য এই পদক্ষেপ ‘দুর্ভাগ্যজনক ভাবে জরুরি’। ছাঁটাই হয়েছেন কি না, তা ইমেইলের মাধ্যমে জানতে পারবেন কর্মীরা।

টুইটারের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ‘টুইটারকে একটি স্বাস্থ্যকর পথে ফিরিয়ে আনার জন্য শুক্রবার আমরা বিশ্বজুড়ে কর্মী ছাঁটাইয়ের মতো কঠিন পদক্ষেপ করছি। আমরা জানি যে এর ফলে টুইটারের জন্য অবদান রয়েছে, এমন কর্মীদের সংখ্যায় কোপ পড়বে। কিন্তু সংস্থার সাফল্যের জন্য এই পদক্ষেপ দুর্ভাগ্যজনক ভাবে জরুরি।’

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ইমেইলের মাধ্যমেই হবে ছাঁটাই প্রক্রিয়া। শুক্রবার সকাল ৯টার (আমেরিকার সময়) মধ্যে প্রত্যেক কর্মী একটি করে ই-মেইল পাবেন। বাংলাদেশ সময় তখন প্রায় রাত ১০টা। মেলের শিরোনামে লেখা থাকবে, ‘টুইটারে আপনার ভূমিকা’। দরকারে স্প্যাম ফোল্ডারেও সংস্থার মেইল খোঁজ করতে হবে, জানিয়েছে টুইটার।

চাকরি রয়েছে, না নেই কিভাবে বুঝবেন কর্মীরা, তা-ও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। চাকরি না থাকলে টুইটারের ইমেইলের মাধ্যমে নোটিফিকেশন যাবে। চাকরি থাকলে ব্যক্তিগত ইমেলের মাধ্যমে নোটিফিকেশন যাবে, যেখানে বলা থাকবে পরবর্তী পদক্ষেপ। ৪ নভেম্বর, শুক্রবার বিকেল ৫টার মধ্যেও কোনো কর্মী যদি সংস্থার এইচআরের ইমেইল না পান, সে ক্ষেত্রে নিজেকেই একটি মেইল করতে হবে।

সংস্থা আরো জানিয়েছে, ‘প্রত্যেক কর্মী তথা টুইটারের কম্পিউটার ডেটার নিরাপত্তার খাতিরে’ বেশ কয়েকটি অফিস সাময়ি ভাবে বন্ধ রাখা হবে। পাশাপাশি সংস্থা স্বীকার করে নিয়েছে যে তাদের এই সিদ্ধান্তের ফলে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হচ্ছে কর্মীদের। সংস্থার গোপন বিষয় সমাজমাধ্যম, সংবাদমাধ্যমে আলোচনা না করার জন্য ধন্যবাদও জানিয়েছে টুইটার।

উল্লেখ্য, ২৭ অক্টোবর টুইটার অধিগ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই টুইটারের সিইও পরাগ আগরওয়াল, লিগাল এক্সিকিউটিভ বিজয়া গাড্ডে, চিফ ফিনান্সিয়াল অফিসার নেড সিগাল এবং জেনারেল কাউন্সেল শিন এজেটকে ছাঁটাই করেছেন মাস্ক। এর পরেই আমেরিকার একটি সংবাদ মাধ্যম দাবি করে, সংস্থার ৭,৫০০ কর্মীর অর্ধেকেরও বেশিকে ছাঁটাই করা হবে। শুক্রবার থেকে ওই প্রক্রিয়াই শুরু হচ্ছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন

সকল