২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

বাংলাদেশী এডটেক শিখো এবার ফোর্বস-এর 'এশিয়া ১০০ টু ওয়াচ' তালিকায়

বাংলাদেশী এডটেক শিখো এবার ফোর্বস-এর 'এশিয়া ১০০ টু ওয়াচ' তালিকায় - ছবি : সংগ্রহ

বিশ্বজুড়ে স্টার্টআপের যে উত্থান ঘটেছে তার সাথে তাল মিলিয়ে বাংলাদেশের মেধাবী তরুণেরাও যুগপোযোগী স্টার্টআপ প্রতিষ্ঠার মাধ্যমে এক বিপ্লব ঘটিয়ে চলেছে। যার মাধ্যমে বিশ্বব্যাপী বাংলাদেশের আলাদাভাবে একটা পরিচিতিও তৈরি হয়েছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশি এডটেক শিখো (Shikho) এবার বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস-এর 'এশিয়া ১০০ টু ওয়াচ ২০২২' তালিকায় স্থান করে নিয়েছে। ফোর্বস এক্ষেত্রে সে সকল ক্ষুদ্র কোম্পানি ও স্টার্টআপকেই তালিকাভুক্ত করেছে যারা এশিয়ার নতুন ভাবনার সমন্বয় ঘটিয়ে সৃজনশীল প্রোডাক্ট ও সার্ভিসের মাধ্যমে বর্তমান বিশ্বের চ্যালেঞ্জগুলোকে সলভ করতে কাজ করে যাচ্ছে।

২০১৯ সালে যাত্রা শুরুর পর থেকেই বাংলাদেশে শেখার বিপ্লব ঘটানোর লক্ষ্যে হাইপার-লোকালাইজড ডিজিটাল লার্নিং ইকোসিস্টেম তৈরি করে যাচ্ছে শিখো। এর মাধ্যমে দেশজুড়ে সকল শিক্ষার্থীর জন্য মানসম্মত শিক্ষা সহজলভ্য করতে কাজ করছেন তারা। এজন্য তারা ২০২০ সালের নভেম্বর মাসে শিখো অ্যাপ লঞ্চ করেছে, যার মাধ্যমে একজন শিক্ষার্থী দেশের যেকোনো প্রান্তে বসে যেকোনো সময় দেশসেরা শিক্ষকদের নির্দেশনায় পড়াশোনা করার সুযোগ পাচ্ছে। গত ২০ মাসে গুগল প্লে-স্টোর থেকে শিখো অ্যাপটি ছয় লাখবারের বেশি ডাউনলোড করা হয়েছে এবং প্রতিদিন প্রায় পাঁচ লাখ শিক্ষার্থী অ্যাপে পড়াশোনা করছে বলে জানিয়েছেন এর সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও শাহীর চৌধুরী।

শিখো অ্যাপে একজন শিক্ষার্থী খুবই সহজে এবং কম খরচে তাদের বিষয়ভিত্তিক পাঠ্যসূচি অনুযায়ী শিখতে শুরু করতে পারে। অ্যাপে অ্যানিমেটেড ভিডিও লেসনের মাধ্যমে প্রতিটি বিষয়কে সহজভাবে ব্যাখা করা হয়েছে, প্রায়োগিক সূত্রগুলোর দৈনন্দিন জীবনে ব্যবহার দেখানো হয়েছে- যা পাঠ্যক্রমকে সহজবোধ্য ও আনন্দময় করে তুলেছে। আরো রয়েছে সংজ্ঞা, সূত্র, প্রমাণ এবং বিভিন্ন ‘হ্যাক’ সম্বলিত স্মার্ট নোটস এবং অভিজ্ঞ শিক্ষকদের সাথে লাইভ ক্লাসে অংশগ্রহণের সুযোগ। রিয়েল-টাইম ডেটা অ্যানালাইসিসের মাধ্যমে শিক্ষার্থীদের পারফর্ম্যান্স ও অগ্রগতি ট্র্যাক করে অ্যাপটি প্রত্যেক শিক্ষার্থীকে বিষয়ভিত্তিক দূর্বলতা দূর করার পরামর্শ দেয়- যা একজন অভিভাবককে সন্তানের শিক্ষা নিয়ে চিন্তামুক্ত করতে পারে। সর্বোপরি দেশের শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা প্রস্তুতি, স্কিল ও প্রফেশনাল লার্নিংসহ সম্পূর্ণ শিক্ষাযাত্রায় অবদান রাখতে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

শিখো সম্প্রতি ‘শিখবো, জিতবো’ ব্র্যান্ড ক্যাম্পেইনের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে শেখা এবং সব পরীক্ষায় জিতে যাওয়ার অনুপ্রেরণা যোগাতে তাদের সাথে দেশের খ্যাতিমান অভিনেতা চঞ্চল চৌধুরীকে যুক্ত করেছে। শিক্ষা প্রযুক্তির উন্নয়নে বিগত বছরের আগস্ট মাসে প্রথম সিড রাউন্ডে স্টার্টআপটি ১৩ লক্ষ মার্কিন ডলার বিনিয়োগ পায়। এবছর আরো ৪০ লাখ মার্কিন ডলার ফাইন্যান্সিংয়ের মাধ্যমে দ্বিতীয় সিড রাউন্ড শেষ হওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। দুইটি রাউন্ড মিলিয়ে শিখো সর্বমোট ৫৩ লাখ মার্কিন ডলার (৪৫ কোটি টাকা) বৈশ্বিক বিনিয়োগ পেয়েছে– যা এখন পর্যন্ত একটি বাংলাদেশি স্টার্টআপের সর্ববৃহৎ সিড রাউন্ড। এতে বিনিয়োগ করেছেন সিলিকন ভ্যালি ও সিঙ্গাপুরভিত্তিক ইনভেস্টররা।

শিখো অ্যাপটি ডাউনলোড করা যাবে গুগল প্লে-স্টোর থেকে এবং আরো জানতে ভিজিট করুন : shikho.com
প্রেস বিজ্ঞপ্তি

 


আরো সংবাদ


premium cement