২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ২ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ভারতে নিষিদ্ধ হয়ে গেল ভিএলসি মিডিয়া প্লেয়ার

ভারতে নিষিদ্ধ হয়ে গেল ভিএলসি মিডিয়া প্লেয়ার - ছবি : সংগৃহীত

অন্যতম জনপ্রিয় মিডিয়া প্লেয়ার সফটঅয়্যার ‘ভিএলসি মিডিয়া প্লেয়ার’কে নিষিদ্ধ করেছে ভারত সরকার। একটি সংবাদমাধ্যমের দাবি, দু’মাস আগেই ভিএলসিকে ব্লক করে দিয়েছে ভারত সরকার। কিন্তু কেন নিষেধাজ্ঞা তা সরকার কিংবা সংশ্লিষ্ট সংস্থা- কেউই কিছু জানায়নি।

এ ব্যাপারে কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভিএলসি যে ভিত্তি বা প্ল্যাটফর্ম ব্যবহার করে, সেই প্ল্যাটফর্ম ব্যবহার করেই চীনের হ্যাকিং গোষ্ঠী সাইবার হানা দেয়। মাত্র কয়েক মাস আগেই দেখা গিয়েছিল চীনের হ্যাকিং গোষ্ঠী সিসাডা ভিএলসির প্ল্যাটফর্ম ব্যবহার করে সাইবার হানা দিচ্ছে। ভিএলসি কম্পিউটার বা মোবাইলে নিলেই তার মাধ্যমে ক্ষতিকর ম্যালঅয়্যার ঢুকে পড়ছে।

কিন্তু ঠিক কী কারণে ভারতে ভিএলসি নিষিদ্ধ করা হলো, তা এখনো স্পষ্ট নয়। কারণ সরকারের তরফ থেকে এ ব্যাপারে এখনো কিছুই জানানো হয়নি। সমস্ত বড় ইন্টারনেট প্রদানকারী সংস্থাও ভিএলসি বন্ধ করে দিয়েছে। ফলে ভিলসি ডাউনলোড করা কিংবা সেই ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না।

সম্প্রতি, ভারত সরকার চীনে তৈরী পাবজি, টিকটক, ক্যামস্ক্যানারের মতো কয়েক শ' অ্যাপ ব্লক করে দিয়েছে। যদিও ভিএলসি মিডিয়া প্লেয়ার চীনে তৈরি নয়। চীনের মালিকানাও এতে নেই। বস্তুত, ভিএলসি তৈরি করেছে ভিডিওল্যান নামে প্যারিসের একটা সংস্থা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement