০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

সমীক্ষা : বাইডেন-ইলনদের টুইটার ফলোয়ার অর্ধেকই ভুয়া

সমীক্ষা : বাইডেন-ইলনদের টুইটার ফলোয়ার অর্ধেকই ভুয়া - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের টুইটারে প্রায় ২ কোটি ২০ লাখ ফলোয়ার রয়েছে। যার মধ্যে প্রায় অর্ধেক সংখ্যকই ভুয়া বলে দাবি করেছে একটি সফ্‌টওয়্যার সংস্থা। আর টেসলার মালিক ইলন মাস্কের অর্ধেকেরও বেশি টুইটার ফলোয়ার ভুয়া বলে জানিয়েছে একই সংস্থা।

স্পার্কটোরো নামে ওই সংস্থার দাবি, তাদের সাম্প্রতিক সমীক্ষায় দেখা গিয়েছে যে, বাইডেনের ফলোয়ারদের মধ্যে ৪৯.৩% অ্যাকাউন্টই ভুয়ো। অ্যাকাউন্টগুলো কোন জায়গা থেকে খোলা হয়েছে, সেগুলির প্রোফাইল ছবি, তার মধ্যে কতগুলো নতুন বা পুরনো ইত্যাদি বিষয়ের ভিত্তিতে তারা এ সমীক্ষা চালিয়েছে।

যেসব অ্যাকাউন্টের সাথে কোনোভাবে যোগাযোগ করা যাচ্ছে না বা যেগুলোর দীর্ঘদিন কোনো ব্যবহার নেই, প্রচারমূলক, রোবটচালিত বা স্প্যাম– সেগুলিকে ভুয়া অ্যাকাউন্ট হিসেবে চিহ্নিত করেছে স্পার্কটোরো। সংস্থার দাবি, তাদের সার্ভিস ব্যবহার করে যেকোনো টুইটার ব্যবহারকারী জানতে পারবেন, তার ফলোয়ারদের মধ্যে কতগুলো ফেইক অ্যাকাউন্ট রয়েছে।

চলতি মে মাসের শুরুতে স্পার্কটোরোর দেয়া এক সমীক্ষায় উঠে আসে, টেসলার মালিক ইলন মাস্কের টুইটার ফলোয়ারদের মধ্যে ৫৩.৩ শতাংশ অ্যাকাউন্ট ভুয়া। ফেইক অ্যাকাউন্ট নিয়ে মাস্ক ও টুইটার কর্তৃপক্ষের মধ্যে বেশ টানাপড়েন চলছে। টুইটারে জাল অ্যাকাউন্টের সমস্যা নিয়ে বরাবর সরব মাস্ক। সেগুলো বন্ধ করার কথাও বলেছেন বহুবার। এখন টুইটারকে হাতে নেয়ার সময় বিষয়টি নিয়ে আরো কঠোর তিনি।

সম্প্রতি ৪৪০০ কোটি ডলারের বিনিময়ে টুইটার অধিগ্রহণের কথা ঘোষণা করেছিলেন মাস্ক। কিন্তু পরে ভুয়া অ্যাকাউন্ট নিয়ে টুইটার সত্যতা গোপন করেছে এই দাবি তুলে সংস্থাটির অধিগ্রহণচুক্তি স্থগিত রাখেন তিনি।

মাস্ক জানিয়েছেন, টুইটারের সিইও পরাগ আগরওয়াল জানিয়েছিলেন, টুইটারে জাল অ্যাকাউন্টের সংখ্যা মোট দৈনিক ব্যবহারকারীর ৫ শতাংশেরও কম। মাস্কের ইঙ্গিত, এই সংখ্যা আসলে এত কম নয়। তা অন্তত ২০ শতাংশ। তার পরেই অধিগ্রহণ স্থগিত রাখার বার্তা দেন তিনি।

সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ


premium cement