০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

আজই বাতিল হচ্ছে প্লে স্টোরের কল রেকর্ডিং অ্যাপ

আজই বাতিল হচ্ছে প্লে স্টোরের কল রেকর্ডিং অ্যাপ - ছবি : সংগৃহীত

সিদ্ধান্ত হয়েছিল আগেই। মঙ্গলবার তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে গুগল কর্তৃপক্ষ। আজ বুধবার অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিং করার সমস্ত বাহ্যিক অ্যাপ্লিকেশন (অ্যাপ) বাতিল হয়ে যাচ্ছে।

এপ্রিল মাসে সংস্থার তরফে জানানো হয়েছিল, গুগল প্লে স্টোর থেকে সমস্ত কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করা হবে। মঙ্গলবার ঘোষণা করা হয় দিনক্ষণ। অর্থাৎ এ বার থেকে ফোনে কল রেকর্ড করার নিজস্ব সফ্‌টঅয়্যার না থাকলে বাইরের কোনো অ্যাপ নতুন করে ডাউনলোড করে কথোপকথন রেকর্ড করা যাবে না।

কল রেকর্ডিং অ্যাপগুো নিয়ে বেশ কিছু দিন ধরেই আপত্তি শোনা যাচ্ছিল। অ্যান্ড্রয়েডের দশম রূপটি আসার পর গুগল কর্তৃপক্ষ জানিয়েছিল, গ্রাহকদের ব্যক্তিগত গোপনীয়তার অধিকার ও সুরক্ষার কথা মাথায় রেখে কল রেকর্ড করার এই ব্যবস্থা বন্ধ করে দিতে চান তারা। তবে তার পরও এত দিন পর্যন্ত এপিআই ব্যবস্থায় মাধ্যমে বাইরের কিছু অ্যাপ ব্যবহার করে ফোনের কথোপকথন রেকর্ড করা যাচ্ছিল। ১১ মে থেকে ওই ব্যবস্থা বন্ধ হয়ে যেতে চলেছে।

অনেক দেশেই ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তার কথা মাথায় রেখে ফোনের কথোপকথন রেকর্ড করা আইনত নিষিদ্ধ। ফলে ওই দেশগুলোতে গোটা বিষয়টি নিয়ে নানা আইনি জটিলতায় জড়িয়েছিল গুগল। এই পদক্ষেপের মধ্য দিয়ে এই ধরনের আইনি জটিলতা কাটার সম্ভাবনা রয়েছে। তবে শাওমি, স্যামসাং, ওয়ান প্লাস ও ওপো মতো মোবাইল নির্মাতা সংস্থাগুলির নিজস্ব কল রেকর্ডি ব্যবস্থা রয়েছে। ফলে তাদের ফোনগুলোতে ওই পরিষেবা বহাল থাকবে বুধবারের পরও।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement