২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফাইভজি তরঙ্গের সিংহভাগই নিল দুই মোবাইল কোম্পানি

ফাইভজি তরঙ্গের সিংহভাগই নিল দুই মোবাইল কোম্পানি - ছবি : সংগৃহীত

পঞ্চম প্রজন্মের টেলিযোগাযোগ সেবা ফাইভজি দিতে তরঙ্গ কিনেছে দেশের চার মোবাইল ফোন অপারেটর। এর মধ্যে গ্রামীণফোন ও রবি কিনেছে অন্যদের চেয়ে বেশি।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে মোবাইল অপারেটরের মধ্যে তরঙ্গ বি স্পেকট্রাম নিলাম হয়। এতে অংশ নেয় গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক।

এ সময় ২.৩ গিগাহার্টজ ব্যান্ডের বরাদ্দযোগ্য ১০০ মেগাহার্টজ (১০ মেগাহার্টজের ১০টি ব্লক) এবং ২.৬ গিগাহার্টজ ব্যান্ডের বরাদ্দযোগ্য ১২০ মেগাহার্টজ (১০ মেগাহার্টজের ১২টি ব্লক) তরঙ্গ নিলাম হয়। এতে ১৯০ মেগাহার্টজ তরঙ্গ বিক্রি হয়, ৩০ মেগাহার্টজ অবিক্রীত থেকে যায়।

এর মধ্যে দুই-তৃতীয়াংশই কেনে দেশের গ্রামীণফোন ও রবি। তারা ২.৬ গিগাহার্টজ ব্যান্ডের বরাদ্দযোগ্য ৬০ মেগাহার্টজ করে ১২০ মেগাহার্টজ তরঙ্গ কেনে। বাংলালিংক কিনেছে ৪০ মেগাহার্টজ আর টেলিটক ৩০ মেগাহার্টজ। এই নিলাম করে সাড়ে ১০ হাজার কোটি টাকার বেশি আয় করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব খলিলুর রহমান অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এই ব্র্যান্ডের তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষ হওয়ায় ফাইভজি, ফোরজি, থ্রিজি ও টুজিও ব্যবহার করতে পারবেন অপারেটররা।

নিলাম শুরুর পর প্রথমে ১ হাজার ৬৮০ কোটি টাকা দিয়ে ২.৬ গিগাহার্টজ ব্যান্ডে ৩০ মেগাহার্টজ স্পেকট্রাম কিনে নেয় টেলিটক। এরপর ৩ হাজার ৩৬০ কোটি টাকা দিয়ে ২.৬ ব্যান্ডের ৬০ মেগাহার্টজ স্পেকট্রাম কিনে নেয় রবি। গ্রামীণফোন ও একই ব্যান্ডে একই দামে ৬০ মেগাহার্টজ তরঙ্গ কিনে নেয়।

সর্বশেষে ২ হাজার ২৪১ কোটি টাকায় ২.৩ গিগাহার্টজ ব্যান্ডে ৪০ মেগাহার্টজ তরঙ্গ কিনে বাংলালিংক। ১৫ বছরের মেয়াদে মোট বিক্রীত তরঙ্গের মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ২৩৫ (ভ্যাট ব্যতীত) মিলিয়ন ডলার, যা বাংলাদেশী টাকায় দাঁড়ায় ১০ হাজার ৬৪৫ কোটি টাকা।

নতুন তরঙ্গ কেনায় অপারেটরদের মোট তরঙ্গের পরিমাণ আগের চেয়ে অনেক বেড়েছে। এর মধ্যে গ্রামীণফোনের তরঙ্গ ৪৭.৪০ মেগাহার্টজ থেকে ১০৭.৪০ মেগাহার্টজে উন্নীত হবে।

রবি আজিয়াটার মোট তরঙ্গ ৪৪.০০ মেগাহার্টজের থেকে ১০৪.০০ মেগাহার্টজে উন্নীত হবে। বাংলালিংকের মোট তরঙ্গ ৪০.০০ মেগাহার্টজ থেকে ৮০.০০ মেগাহার্টজ উন্নীত হবে। টেলিটকের মোট তরঙ্গ ২৫.২০ মেগাহার্টজ থেকে ৫৫.২০ মেগাহার্টজে উন্নীত হবে।

গ্রামীণফোনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রাহকদের আরো উন্নত সেবা দেয়ার লক্ষ্যে বিটিআরসির নিলামে অনুমোদিত সীমার সর্বোচ্চ এই তরঙ্গ কিনেছে প্রতিষ্ঠানটি।

কোম্পানিটির সিইও ইয়াসির আজমান বলেন, ‘এই নিলাম সরকারের ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রাকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে সহায়ক হবে। দেশের মানুষকে মানসম্পত সেবা প্রদানে সরকারের স্বদিচ্ছার এটি আরও একটি বহিঃপ্রকাশ।’

‘গ্রামীণফোনের জন্য এই নিলাম একটি সময়োচিত মাইলফলক উল্লেখ করে তিনি বলেন, ‘গ্রাহকদের অভিজ্ঞতার আরও উন্নয়ন এবং সেবার মান উন্নয়ন সব সময়ই আমাদের প্রথম অগ্রাধিকার। ভবিষৎতে নেটওয়ার্কে আমাদের তরঙ্গের ব্যবহার গ্রাহকদের আরও উন্নত ফোরজি সেবা প্রদানে সহায়ক হবে।’

ইয়াসির আজমান বলেন, ‘বাংলাদেশের ডিজিটাল সম্ভাবনা বাস্তবায়নে গ্রাহক চাহিদা পূরণে উন্নত ফোরজি প্রযুক্তির প্রাথমিক চালিকাশক্তি হিসেবে থাকবে। ভবিষ্যতের কথা বিবেচনায় রেখে, আমরা সামনের মাসগুলোতে সরকার এবং সম্ভাব্য অন্যান্য ইন্ডাস্ট্রির সঙ্গে পার্টনারশিপের মাধ্যমে ট্রায়াল/টেস্ট করে বাংলাদেশের জন্য ফাইভজি ব্যবহারের সম্ভাব্য ক্ষেত্র চিহ্নিত করব।’

 

দেখুন:

আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল