২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মহামারীতে গুগলের রমরমা ব্যবসা

মহামারীতে গুগলের রমরমা ব্যবসা - ছবি : সংগৃহীত

করোনাভাইরাস মাহামারীতে বিশ্বব্যাপী ব্যবসার মন্দাভাব থাকলেও ব্যতিক্রমী চিত্র ফুটে উঠেছে গুগলের ক্ষেত্রে। বিশ্বের বৃহত্তম এই সার্চ ইঞ্জিন ব্যবসায় মুনাফা অর্জন করেছে অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি। যার প্রভাব পড়েছে শেয়ার বাজারে। এক লাফে এই কোম্পানির শেয়ারের দাম বেড়েছে আট শতাংশ। বুধবার সিএনএনর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত বছরের চতুর্থ প্রান্তিকে গুগলের বিজ্ঞাপন বিক্রি ৩৩ শতাংশ বেড়ে ছয় হাজার দেড়শ কোটি ডলারে পৌঁছায়। যা প্রত্যাশার চেয়ে অনেক বেশি বলে জানা গেছে।

কোম্পানিটির ত্রৈমাসিক মুনফার পরিমাণ দাঁড়ায় দুই হাজার ছয়শ কোটি ডলার বা শেয়ারপ্রতি প্রায় ৩১ ডলার। যা ওয়াল স্ট্রিট বিশ্লেষকদের অনুমানের চেয়ে অনেক বেশি। এমন ঘোষণার পরই মূলত কোম্পানিটির শেয়ার হঠাৎ বেড়ে যায়।

শেষ প্রান্তিকের গুগলের প্রবৃদ্ধি দ্রুত বেড়েছে। কারণ মহামারীর কারণে চলমান লকডাউনে মানুষ অধিক সময় অনলাইনে ব্যয় করেছে। আর তাতেই কোম্পানিটির বিজ্ঞাপন বিক্রি বেড়ে যায়। অন্যদিকে অনলাইন কেন্দ্রিক ব্যবসা বেড়ে যাওয়ায়ও বিজ্ঞাপন কার্যক্রম বেড়েছে।

মিডিয়া এজেন্সি মাইন্ডশেয়ার ওয়ার্ল্ডওয়াইডের গ্লোবাল চিফ ডিজিটাল অফিসার টম জনসন বলেন, এটা স্পষ্ট যে অনেক বিজ্ঞাপনদাতা অনলাইনে বিজ্ঞাপন অনুসন্ধান ও প্রদর্শনের জন্য তাদের বিনিয়োগে পরিবর্তন এনেছেন। পাশাপাশি এটি একটি স্বল্পমেয়াদী প্রবণতা নয় বরং এটি একটি নতুন বাস্তবতা বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement