২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

জাকারবার্গের পদত্যাগ চান হাউগেন

ফ্রান্সেস হাউগেন ও মার্ক জাকারবার্গ - ছবি : সংগৃহীত

ফেসবুকের সাবেক প্রোডাক্ট ডেভেলপার ফ্রান্সেস হাউগেন সম্প্রতি কোম্পানির কিছু অভ্যন্তরীণ নথি প্রকাশ করে আলোচিত হয়েছেন। এবার তিনি বললেন, মার্ক জাকারবার্গের পদত্যাগ করা উচিত।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের আইনপ্রণেতাদের মুখোমুখি হয়েও সম্প্রতি নানান তথ্য দিয়েছেন হাউগেন। তিনি বলেন, ফেসবুক যদি বিভেদ সৃষ্টি করতে পারে এমন কন্টেন্ট প্রচারে তার অ্যালগরিদম নিয়ন্ত্রণ না করে তাহলে বিশ্বে আরো বিশৃঙ্খলা দেখা দিতে পারে।

এসব কারণে বেশ সমালোচনার মুখে পড়েছিল ফেসবুক। এই অবস্থায় কোম্পানির নাম পরিবর্তন করে ‘মেটা’ করার ঘোষণা দেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তার দাবি, পরবর্তী প্রজন্মের ইন্টারনেট হতে যাচ্ছে ‘মেটাভার্স’। ফেসবুককে সেটার জন্য প্রস্তুত করতে নাম পরিবর্তন করা হয়েছে।

তবে ফেসবুকের নাম পরিবর্তনের কড়া সমালোচনা করেছেন হাউগেন। সোমবার লিসবনে ওয়েব সামিট টেক কনফারেন্সে দেয়া এক বক্তব্যে হাউগেন বলেন, বর্তমান সমস্যার সমাধান না করে ‘মেটাভার্স’ গড়ে তোলার পরিকল্পনা একটি ‘অবিবেকপ্রসূত’ পরিকল্পনা।

‘প্ল্যাটফর্মের ন্যূনতম নিরাপত্তা নিশ্চিত করতে বিনিয়োগের পরিবর্তে ফেসবুক ভিডিও গেমের জন্য ১০ হাজার প্রকৌশলী নিয়োগ দিচ্ছে,’ বলেন তিনি।

মেটাভার্স নিয়ে কাজ করতে সম্প্রতি ইউরোপে ১০ হাজার কর্মী নিয়োগের ঘোষণা দিয়েছে ফেসবুক।

জাকারবার্গের পদত্যাগ করা উচিত কিনা এই প্রশ্নের উত্তরে হাউগেন বলেন, ‘নিরাপত্তা নিয়ে চিন্তা করেন এমন কেউ নিয়োগ পেলে ফেসবুক আরো শক্তিশালী হবে, সুতরাং উত্তর ইতিবাচক।’

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ


premium cement
বিপিএল মাতাতে গেইল এখন ঢাকায় জাতিসঙ্ঘে ইরানের বকেয়া পরিশোধ করে দিলো দক্ষিণ কোরিয়া ইউক্রেন-রাশিয়া নিয়ে মন্তব্যের জেরে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেই ইউক্রেনে পৌঁছল মার্কিন সামরিক সাহায্য বিনা নোটিশেই দখলদারদের উচ্ছেদ করা হবে : মেয়র আতিক রিয়েলিটি শো ‘সাওতুল কোরআনে’ ইয়েস কার্ড পেলো ঢাকার ১৫ কিশোর সরকার বিরোধী দল ও মত শূন্য বাংলাদেশ চায় : রিজভী ২শ শিক্ষার্থীকে বৃত্তি দিলো জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্ট ট্রান্সজেন্ডার নারীকে যৌন নির্যাতন শৈলকুপায় ট্রাকের ধাক্কায় সেনা সদস্যের মৃত্যু শীতে কাঁপছে দেশ, এরই মধ্যে বৃষ্টির আভাস

সকল