১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফেসবুকের নাম কেন হলো মেটা?

ওয়াশিংটনে মার্ক জাকারবার্গ - ছবি : সংগৃহীত

দীর্ঘ জল্পনার অবসান। নাম বদলে গেল ফেসবুকের। বৃহস্পতিবার ফেসবুক সংস্থার বার্ষিক সম্মেলনে নতুন নাম ঘোষণা করলেন জাকারবার্গ। ফেসবুকের নতুন নামকরণ হলো ‘মেটা’। আর এর সাথে সাথে নতুন রূপে আত্মপ্রকাশ ঘটল ফেসবুকের। জাকারবার্গ বলেন, সামাজিক সমস্যা নিয়ে লড়াইয়ের মধ্যে থেকে আমরা অনেক কিছু শিখেছি। একটা সীমার মধ্যে বদ্ধ ছিলাম। এ বার ওই সীমা ছাড়িয়ে নতুন পর্যায়ের সফর শুরু হয়েছে।

ফেসবুকের নাম বদল হতে পারে, এ নিয়ে দীর্ঘ দিন ধরেই একটা আলোচনা চলছিল। কিন্তু কী নাম রাখা হবে তা নিয়ে কখনোই প্রকাশ্যে কিছু বলেনি জাকারবার্গের সংস্থা। তবে নেটমাধ্যমে আটকে না থেকে তার পাশাপাশি নানা পরিসরে ফেসবুকের বিস্তারের ভাবনাচিন্তা চালাচ্ছিলেন জাকারবার্গ। ভার্চুয়াল রিয়ালিটি বা অধিবাস্তব নিয়ে কাজ করার কথা বলেছিলেন তিনি। তখন কিছুটা ইঙ্গিত পাওয়া গেলেও ফেসবুকের নাম যে ‘মেটাভার্স’ই হতে চলেছে সেটা কেউ আঁচ করতে পারেননি। অবশেষে সেই নামই রাখা হলো ফেসবুকের।

অধিবাস্তবের সেই দুনিয়ার নাম ‘মেটাভার্স’। যা ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং আগের ফেসবুকের তুলনায় অনেক বেশি চিত্তাকর্ষক। আমেরিকার বহুজাতিক প্রযুক্তি সংস্থা ফেসবুক ইনকর্পোরেশন নাম বদলালেও তার ফেসবুক অ্যাপটির নাম বদলায়নি। ইনস্টাগ্রাম, ওকুলাস, হোয়াটসঅ্যাপের মতো ফেসবুক অ্যাপটিও থাকছে বলে জানিয়েছেন জাকারবার্গ।

১৭ বছর আগের হার্ভার্ড কলেজে নিজের নাম পেয়েছিল ফেসবুক। কলেজের ছাত্রদের দেয়া ফেসবুক ডিরেক্টরিজ থেকেই হয় নামকরণ। সেই নাম এ বার বদলাল। আসলে ফেসবুক যে শুধু একটি নেটমাধ্যম সংস্থা নয়, তা বোঝাতেই এই নামবদল।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল