২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যেসব ফোনে আর গুগল অ্যাপ কাজ করবে না

যেসব ফোনে আর গুগল অ্যাপ কাজ করবে না - ছবি : সংগৃহীত

কিছু নিয়মের ফলে আজ সোমাবার থেকে কিছু মোবাইলে আর গুগল অ্যাপ কাজ করবে না। অর্থাৎ ম্যাপস, জিমেইল, ইউটিউবসহ গুগলের জনপ্রিয় অ্যাপগুলো চলবে না। ব্যবহারকারীরা অ্যাপগুলোতে লগ-ইন করতে চাইলেও তা পারবেন না।

যে স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়েড ২.৩.৭ কিংবা পূর্ববর্তী সংস্করণ ইনস্টল করা আছে, সেগুলোতে বন্ধ হচ্ছে গুগলের সেবা। অ্যান্ড্রয়েডের সেই সংস্করণটি ছাড়া হয় ২০১০ সালের ডিসেম্বরে।

ব্যবহারকারীদের নিরাপদ রাখার চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা পূর্ববর্তী সংস্করণের ডিভাইসে ২০২১ সালের ২৭ সেপ্টেম্বর থেকে সাইন-ইন করতে দেওয়া হবে না।

এক বিবৃতিতে গুগল জানিয়েছে, ‘ব্যবহারকারীদের নিরাপদ রাখার চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা পূর্ববর্তী সংস্করণের ডিভাইসে ২০২১ সালের ২৭ সেপ্টেম্বর থেকে সাইন-ইন করতে দেয়া হবে না। আপনি যদি ২৭ সেপ্টেম্বরের পর আপনার ডিভাইসে সাইন-ইন করতে চান, তবে জিমেইল, ইউটিউব ও ম্যাপসের মতো গুগলের পণ্য ব্যবহারের সময় ইউজারনেম কিংবা পাসওয়ার্ড ভুল দেখাতে পারে।’

অ্যান্ড্রয়েডে যদি গুগলের অ্যাপগুলো ব্যবহার করা না যায়, তবে ব্যবহারকারীরা হতাশ হতে পারেন। সে সমস্যা এড়াতে অন্তত অ্যান্ড্রয়েড ৩.০ সংস্করণে হালনাগাদের পরামর্শ দিয়েছে গুগল। তবে সে ডিভাইসে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ সমর্থন করতে হবে। আর সমর্থন না করলে ইউটিউব, গুগল প্লে স্টোর, ম্যাপস, জিমেইল, গুগল ক্যালেন্ডারের মতো সেবা ব্যবহার করা যাবে না।

সনি এক্সপেরিয়া অ্যাডভান্স, লেনোভো কে৮০০, সনি এক্সপেরিয়া গো, ভোডাফোন স্মার্ট টু, স্যামসাং গ্যালাক্সি এস২, সনি এক্সপেরিয়া পি, এলজি স্পেকট্রাম এবং সনি এক্সপেরিয়া এস মডেলের স্মার্টফোনগুলোর ব্যবহারকারীরা এ সমস্যায় পড়বেন। এলজি প্রাডা ৩.০, এইচটিসি ভেলোসিটি, এইচটিসি ইভো ফোরজি, মটোরোলা ফায়ার এবং মটোরোলা এক্সটি৫৩২ স্মার্টফোনেও এ সমস্যা দেখা দেবে।

অ্যান্ড্রয়েড ৩.০ সংস্করণে হালনাগাদ করা একান্তই সম্ভব না হলে ডিভাইসের ওয়েব ব্রাউজার থেকে গুগল অ্যাকাউন্টে লগ-ইন করার চেষ্টা করে দেখতে পারেন। সে ক্ষেত্রে সীমিত পরিসরে কিছু সেবা ব্যবহার করা যেতে পারে।

 

দেখুন:

আরো সংবাদ



premium cement