২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

হোয়াটসঅ্যাপ থেকে সরিয়ে দেয়া হলো কয়েকটি ফিচার

হোয়াটসঅ্যাপ থেকে সরিয়ে দেয়া হলো কয়েকটি ফিচার - ছবি : সংগৃহীত

হোয়াটসঅ্যাপ বেশ কিছু সময় ধরে আলোচনায় রয়েছে। কারণ কোম্পানি সব আইওএস ও অ্যান্ড্রয়ড ব্যবহারকারীদের জন্য মাল্টি ডিভাইস বিটা টেস্ট রোল আউট করেছে। এর পাশাপাশি ফেসবুকের মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ আরো অনেক ফিচার লঞ্চ করার জন্য কাজ করছে। যেমন গ্রুপ আইকন এডিটর আর অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে সমস্ত চ্যাট ট্রান্সফার। কিন্তু সেইসাথে কোম্পানি হোয়াটসঅ্যাপ থেকে কিছু ফিচার্স সরিয়েও দিয়েছে।

হোয়াটসঅ্যাপ নিজের একটি আলোচিত ফিচার অপসারণ করতে চলেছে বলে জানা গেছে। হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার রুম শর্টকাট হোয়াটসঅ্যাপ আইওএস এবং অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য চ্যাট শেয়ার শিট থেকে সরানো হয়েছে। হোয়াটসঅ্যাপ ফেসবুকের মালিকানাধীন আসার পরেই হোয়াটসঅ্যাপের মেসেঞ্জার রুম বৈশিষ্ট্যটি সরানোর সিদ্ধান্ত নেয়া হলেও, তা এবার কার্যকর হলো।

ওয়াবেটালইনফোর রিপোর্ট অনুযায়ী, অ্যান্ড্রয়েড, আইওএস ফোন আপডেট এবং সুরক্ষার জন্য হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার রুম শর্টকাট চ্যাট শেয়ার শিট থেকে সরানো হয়েছে। ২০২০ সালের মে মাসে চালু করা হয়েছিল এবং এর প্রাথমিক উদ্দেশ্য হলো ব্যবহারকারীদের দ্রুত ফেসবুক মেসেঞ্জারে ৫০ জন অংশগ্রহণকারীর একটি গ্রুপ তৈরি করা।

ওয়াবেটালইনফোর গবেষণায় প্রমাণিত, যে কোম্পানি এই হোয়াটসঅ্যাপ ফিচারের ব্যবহার পর্যবেক্ষণ করছে তারা আগে এই ফিচার ব্যবহার করেনি, এটি আশা করা যেতে পারে যে হোয়াটসঅ্যাপ শর্টকাটটি অন্য একটি শর্টকাটের জন্য সরানো হয়েছে।

ব্যবহারকারীরা এগুলোতে ট্যাপ করে তাদের কন্টাক্টের সাথে ডেটা এবং তথ্য শেয়ার করতে পারবেন। একইসাথে, হোয়াটসঅ্যাপ লেটেস্ট আইওএস বিটা ভার্সনে একটি নতুন ফিচার নিয়ে এসেছে। এই ফিচারটির সাহায্যে ব্যবহারকারীদের একটি অস্থায়ী গ্রুপ তৈরির সময় দ্রুত গ্রুপ আইকনে ইমোজি বা স্টিকার যুক্ত করে সেটিকে সেট করতে পারবেন। এই ফিচারটি কোনও জন্মদিনের পার্টি বা কোনও একটি ইভেন্টের জন্য একটি গ্রুপ তৈরি করার সময় খুব কাজে লাগবে।

রিপোর্টে আরো জানা গেছে যে আইওএসের জন্য হোয়াটসঅ্যাপ বিটা এবং অ্যান্ড্রয়ের জন্য হোয়াটসঅ্যাপ বিটা হল দুটি বিটা সংস্করণ যার উপর হোয়াটসঅ্যাপ যথাক্রমে আইওএস এবং অ্যান্ড্রয়েডের শেয়ারিং কার্যকারিতা অক্ষম করেছে।

ইন-চ্যাট মেনুতে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার রুম শর্টকাট অপসারণের সাথে, ব্যবহারকারীরা ডকুমেন্ট, ক্যামেরা, গ্যালারি, অডিও , অবস্থান এবং যোগাযোগের শর্টকাটগুলো দেখতে পারেন যা ব্যবহারকারীদের তাদের পরিচিতির সাথে তথ্য এবং ডেটা ভাগ করার জন্য ট্যাপ করতে সহায়তা করতে পারে।
হোয়াটসঅ্যাপের মাধ্যমে নানা সুবিধা পাচ্ছেন গ্রাহকরা। তার মধ্যে অন্যতম হলো হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার রুমস শটকাট, বর্তমানে ৫০-এরও বেশি উপভোক্তা অংশগ্রহণ করতে পারে এই কলে। হোয়াটসঅ্যাপ ভয়েস ও ভিডিও কলে মিউট অপশন রয়েছে, যার সুবিধা পেতে গ্রাহকরা।

পৃথিবীর যেকোনো প্রান্তের থেকেই গ্রুপ ভিডিও কল করা যেতে পারে। হোয়াটস্যাপের অন্যতম মাধ্যম হোয়াট্যাাপ পেমেন্ট যার মাধ্যমে টাকা পয়সার লেনদেন পর্যন্ত করা যেতে পারে। এই সমস্ত অভিনব ফিচারের সুবিধা পেতে চলেছেন হোয়াটস্যাপ গ্রাহকরা।

ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ ‘ট্রানস্ক্রিপশন ভয়েস মেসেজ‘ নামক একটি ফিচারের ওপর কাজ করছে। যা আপাতত আইওএস প্ল্যাটফর্মে পরীক্ষাধীন থাকলেও, আগামী দিনে অ্যান্ড্রয়েড ইউজাররাও এটির সুবিধা উপভোগ করতে পারবেন। ফিচারটির সাহায্যে মূলত ভয়েস মেসেজ, টেক্সট ফরম্যাটে কপি হয়ে যাবে।
সূত্র : জি নিউজ

 



আরো সংবাদ


বাংলাদেশ দখলের হুমকি দিয়ে লাভ কার (৫৬২৬১)অভাবের তাড়নায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করলেন বিজিবি সদস্য! (১৭৫২২)ইসলাম ধর্ম গ্রহণ করলেন আন্তর্জাতিক তায়কোয়ান্দোর রেফারি ড. পেটেল (১৫৭৭১)গেইলের প্রয়োজন ৯৭ রান, সাকিবের ১ উইকেট (৯১৫৯)প্রতিরক্ষার মতোই যোগাযোগ অন্যের হাতে রাখতে পারি না : এরদোগান (৬৬৫৫)মিয়ানমারের উত্তরাঞ্চলে ব্যাপক সৈন্য সমাবেশ, গণহত্যার আশঙ্কা জাতিসঙ্ঘের (৬৬০৪)ভারতের বিরুদ্ধে দলে যাদের রেখেছে পাকিস্তান (৬৩২১)সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় বাধা দিবে না রাশিয়া (৬২২৬)আজ থেকে সুপার লিগ : সুপার টুয়েলভের কখন কোন দলের খেলা (৫৮৭৪)পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের বিষয়ে চুক্তির দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট (৫৭৭৯)