১০ এপ্রিল ২০২১
`

গতি বাড়াতে সাগরের গভীর দিয়ে কেবল নিচ্ছে ফেসবুক ও গুগল

-

সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও উত্তর আমেরিকায় সাগরের নিচ দিয়ে কেবল সংযোগ করবে। তাদের সহায়তা করবে গুগল ও স্থানীয় টেলিকমিউনিকেশন সংস্থা। এতে করে ওই অঞ্চলে ইন্টারনেট সংযোগ আরও শক্তিশালী হবে। ইকো ও বাইফ্রস্ট নামে কেবল দুটি জাভা সাগর দিয়ে যাবে। ফেসবুক ভাইস প্রেসিডেন্ট কেভিন সালভেদরি রয়টার্সকে এসব তথ্য জানিয়েছে।

কর্মকর্তারার জানান, কেবলগুলো উত্তর আমেরিকা ও ইন্দোনেশিয়াকে যুক্ত করে। সালভেদরি বলেন, ইকো তৈরি করছে গুগল ও ইন্দোনেশীয় টেলিকম প্রতিষ্ঠান আজিয়াটা। ২০২৩ সালে এই কাজ শেষ হবে।

আর বাইফ্রস্ট তৈরি করেছে টেলিন ও কেপেল। ২০২৪ সালে কাজ শেষ হবে এই কেবলের । িইন্দোনেশিয়ার ২৭ কোটি জনসংখ্যার ৭৩ শতাংশ ইন্টারনেট ব্যবহার করে। তাদের বেশিরভাগ মোবাইলে। মাত্র ১০ শতাংশ ব্রডব্যান্ড ব্যবহার করে। ফলে সেখানে মোবাইল ইন্টারনেট খুবই গুরুত্বপূর্ণ

ফেসবুক জানায়, তারা ইন্দোনেশিয়ায় ২০ টি শহরে ৩ হাজার কিলোমিটার ফাইবার ব্যবহার করবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস



আরো সংবাদ


লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)