১৯ জুন ২০২১
`

মহাকাশে যুদ্ধের মহড়া দিয়েছে ফ্রান্স

মহাকাশে যুদ্ধের মহড়া দিয়েছে ফ্রান্স - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের স্পেস ফোর্স এবং জার্মানির স্পেস এজেন্সিও এই মহড়ায় অংশ নিয়েছে। সোমবার মহড়া শুরু হয়েছে। এবার যেন সত্যিকারের স্টারওয়ার্স! মহাকাশে শক্তিবৃদ্ধি করছে বিশ্বের একাধিক দেশ। এর মধ্যেই মহাকাশে সামরিক মহড়া চালাল ফ্রান্স। যা ইউরোপে প্রথম। নিজেদের উপগ্রহ সুরক্ষিত রাখার মহড়া চালাচ্ছে ফ্রান্স। স্পেস কমান্ড নামের সামরিক বাহিনীর উইং তৈরি করা হয়েছে। এর মাধ্যমেই এই মহড়া চালাচ্ছে ফ্রান্স।

স্পেস কমান্ডের প্রধান মিশেল ফ্রিডলিং জানিয়েছেন, মহাকাশে নিজের পরিকাঠামোকে আরো শক্ত করতে এবং যেকোনো সঙ্কট পরিস্থিতি মোকাবিলা করতে এই কাজে অগ্রসর হয়েছেন তারা।

উল্লেখ্য, বিশ্বের সব শক্তিশালী দেশেরই মহাকাশে নিজেদের উপগ্রহ আছে। উপগ্রহের সাহায্যে নানা পরিষেবা দেয়া হয় আবার সামরিক কাজেও ব্যবহার করা হয়। স্যাটেলাইটের মাধ্যমে অন্য দেশের ছবি সংগ্রহ করে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেই মহাকাশে মহড়া চালিয়েছে ফ্রান্স, এমনটাই জানান হয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের স্পেস ফোর্স এবং জার্মানির স্পেস এজেন্সিও এই মহড়ায় অংশ নিয়েছে। সোমবার মহড়া শুরু হয়েছে। চলবে শুক্রবার পর্যন্ত। ফ্রান্সের দাবি, ২০১৭ সালে রাশিয়ার একটি উপগ্রহ ফ্রান্স এবং ইতালির একটি স্যাটেলাইটের অত্যন্ত কাছে চলে আসে। সেই স্যাটেলাইটটি ফ্রান্সের উপগ্রহের ট্রান্সমিশন ইন্টারসেপ্ট করার চেষ্টা করেছিল বলে অভিযোগ।

প্রায় পাঁচ বিলিয়ন ইউরো খরচ হবে এই কাজে। এমনকী ফ্রান্স অ্যান্টিস্যাটেলাইট লেজার অস্ত্রও তৈরি করতে শুরু করেছে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



আরো সংবাদ