২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

গায়ের রং দেখে কর্মীদের বিচার করে অ্যামাজন

গায়ের রং দেখে কর্মীদের বিচার করে অ্যামাজন - ছবি : সংগৃহীত

বিশ্বজুড়ে দাপিয়ে ব্যবসা করলেও এবার অ্যামাজনের মতো বহুজাতিক সংস্থার বিরুদ্ধে উঠে এলো বর্ণবৈষম্যের মতো গুরুতর অভিযোগ। সংস্থার এক নারী ম্যানেজার বর্ণবৈষম্যের মতো গুরুতর বিষয়ের অভিযোগে এবার মামলা দায়ের করেছেন অ্যামাজনের বিরুদ্ধে।

তার অভিযোগ, গায়ের রং কালো যাদের তাদেরকে নিম্ন পদে নিয়োগ করা হয়। সংস্থার বিভিন্ন কাজে কৃষাঙ্গ যারা তাদেরকে বিভিন্ন কাজে ধীরে ধীরে পদোন্নতি ঘটানো হয়। কিন্তু শ্বেতাঙ্গদের সংস্থার কাজে অনেক বেশী প্রাধান্য দেয়া হয় এবং দ্রুত পদোন্নতিও দেয়া হয়। কৃষাঙ্গ হওয়ার কারণেই তাকেও হেনস্থা করা হয়েছিল। যদিও সংস্থার সাবেক সিইও জেফ বেজোস সবসময়ই দাবি করতেন যে বর্মবৈষম্যের বিরুদ্ধে লড়াই করেন তারা। অ্যামাজনের মতো সংস্থায় কোনোরকম বর্ণবিদ্বেষকমূলক কাজ হয় না বা এই ধরণের কোনো কাজকে তারা সমর্থন করে না।

কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে পুরো উল্টো চিত্র। ওই নারী ম্যানেজারের আরো অভিযোগ, সংস্থার ভিতরে অনেক সময়ই তাকে পুরুষ সহকর্মীদের থেকে যৌনহেনস্থার মুখোমুখি পড়তে হয়।

অ্যামাজনের বিরুদ্ধে ওঠা এই অইযোগ নিয়ে ইতিমধ্যেই সারা বিশ্বে আলোড়ন পড়ে গেছে। নানা মহলে সমালোচনাও হচ্ছে অ্যামাজনের অভ্যন্তরীণ এই বিষয়গুলো নিয়ে।

অবশ্য, অ্যামাজনের তরফে বর্ণবৈষম্যের অভিযোগ কিংবা যৌনহেনস্থার অভিযোগ নিয়ে সংস্থার তরফে কিছু বলা হয়নি। বরং সংস্থার তরফে বলা হয়েছে কর্মীদের পদোন্নতি করা হয়েছে প্রত্যেকের কাজের পারফরম্যান্সের উপর ভিত্তি করে।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement