২৫ ফেব্রুয়ারি ২০২১
`

৩২৭ কোটি ব্যবহারকারীর জি–মেইল পাসওয়ার্ড ফাঁস!‌

৩২৭ কোটি ব্যবহারকারীর জি–মেইল পাসওয়ার্ড ফাঁস!‌ - ছবি সংগৃহীত

সবচেয়ে বড় সাইবার আক্রমণের শিকার হয়েছে বিশ্ব। দুনিয়াজুড়ে কোটি কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে গেছে নেটদুনিয়ায়। জি–মেইল এবং হটমেল মিলিয়ে প্রায় ৩২৭ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য যেমন ইউজার নেইম, পাসওয়ার্ড চলে গেছে হ্যাকারদের হাতে, রিপোর্ট দিয়ে জানিয়েছে ‘‌সাইবারনিউজ’‌।

জি–মেইল ও হটমেইলের সঙ্গে যেহেতু নেটফ্লিক্স, বিটকয়েনসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটের অ্যাকাউন্ট যুক্ত থাকে, তাই আশঙ্কা করা হচ্ছে, মেলের পাসওয়ার্ড ব্যবহার করে সেই সমস্ত অ্যাকাউন্ট থেকেও তথ্য হাতানো হতে পারে। শুধু তাই নয়, ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গে জি–মেইলের অ্যাকাউন্ট যুক্ত থাকে। ফলত ওই ৩২৭ কোটি ব্যবহারকারীর বহু গোপন নথি চুরি যাওয়ার আশঙ্কা প্রবল, বলছেন বিশেষজ্ঞরা।

২০১৭ সালেও একটি একই ধরনের সাইবার হানার ঘটনা ঘটেছিল, যেবার প্রায় ১৪০ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে গিয়েছিল।

বিশেষজ্ঞদের বলছেন, হ্যাকারদের আক্রমণ থেকে বাঁচতে শিগগিরই বদলে ফেলা উচিত পাসওয়ার্ড। বড়–ছোট অক্ষর, সিম্বল, নম্বরসহ আরো শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দেয়া হচ্ছে। বিভিন্ন সাইটে আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করা জরুরি, বলছেন বিশেষজ্ঞরা।

সূত্র : আজকাল

 



আরো সংবাদ


রান্নার মাধ্যমে ইসলাম ও আরব সংস্কৃতি তুলে ধরছেন ব্রাজিলের সেরা রাঁধুনী ৪৮ হাজার প্রাথমিক শিক্ষকের `টাইম স্কেল' ফেরতের রিটের রায় রোববার ক্ষমতায় গেলে পিলখানা হত্যার পুনর্বিচারের উদ্যোগ নেবে বিএনপি জনসনের টিকা এক ডোজই যথেষ্ট ভাষা দিবস উপলক্ষে নারী অধিকার আন্দোলনের আলোচনা সভা ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে ট্রেন, চলবে সপ্তাহে দুদিন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ চায় সেনাবাহিনী পিলখানা হত্যাযজ্ঞ দেশ ও জাতির বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের অংশ : গোলাম পরওয়ার ‘হারফি’র ৫ম আউটলেট ধানমন্ডিতে, উদ্বোধন করলেন সৌদি রাষ্ট্রদূত রুটের দুরন্ত ঘূর্ণি, ১৪৫ রানে গুটিয়ে গেল ভারত ঝালকাঠিতে হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন

সকল