২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ১০০% সুরক্ষিত, ব্যাখ্যা হোয়াটসঅ্যাপের

গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ১০০% সুরক্ষিত, ব্যাখ্যা হোয়াটসঅ্যাপের - ছবি সংগৃহীত

গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দিচ্ছে তারা, গত কয়েক দিন ধরে এমনই অভিযোগ উঠেছে হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে। তা নিয়ে আতঙ্কের আবহ তৈরি হয়েছে। এমনকি অনেকে হোয়াটসঅ্যাপ ছেড়়ে ইতিমধ্যেই সিগন্যাল বা টেলিগ্রামের মতো মেসেজিং অ্যাপে চলে যাচ্ছেন। সেই আতঙ্ক কাটাতেই ময়দানে নেমেছে হোয়াটসঅ্যাপ। গ্রাহকদের আশ্বস্ত করে তারা বলেছে, এ নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। সেই সঙ্গে ওই সংস্থার দাবি, কোনো তথ্যই ফাঁস করা হচ্ছে না।

গ্রাহকদের ভরসা জোগাতে ফের মঙ্গলবার বিষয়টি নিয়ে ব্যাখ্যা দিয়েছে হোয়াটসঅ্যাপ। তারা জানিয়েছে, নতুন যে পলিসি আপডেট করেছে তারা, তা কোনোভাবেই গ্রাহকদের ব্যক্তিগত মেসেজকে প্রভাবিত করবে না। গ্রাহকদের উদ্দেশে টুইট করে ফেসবুকের এই সোশ্যাল প্ল্যাটফর্মটি জানিয়েছে, ‘আমাদের নতুন পলিসি নিয়ে একটা গুজব রটছে। তবে আশ্বস্ত করছি, আপনাদের মেসেজ ১০০ শতাংশ সুরক্ষিত। অযথা আতঙ্কিত হবেন না’।

বিষয়টি নিয়ে হোয়াটসঅ্যাপ কয়েকটি ব্যাখ্যা দিয়েছে। তারা জানিয়েছে—

• হোয়াটসঅ্যাপ কারো ব্যক্তিগত মেসেজ দেখতে পারে না বা হোয়াটসঅ্যাপ কলের কথাবার্তাও শুনতে পারে না। এমনকি ফেসবুকও নয়।

• কারা মেসেজ বা কল করছেন, হোয়াটসঅ্যাপের কাছে সেই তথ্য রেকর্ড করা হয় না।

• গ্রাহকদের শেয়ার করা লোকেশন বা অবস্থান দেখতে পারে না হোয়াটসঅ্যাপ ও ফেসবুক।

• ফেসবুকে গ্রাহকদের কোনো ফোন নম্বর শেয়ার করে না হোয়াটসঅ্যাপ।

• হোয়াটসঅ্যাপ গ্রুপের সব তথ্যই গোপন থাকে।

• কোনো মেসেজ সরিয়ে দেয়ার জন্য ‘ডিসঅ্যাপিয়ার’ অপশনও বেছে নিতে পারেন গ্রাহকরা।

• নিজের তথ্য ডাউনলোড করে নিতে পারবেন গ্রাহকরা।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ যে ‘প্রাইভেসি পলিসি’ আপডেট করছে, ঝামেলার সূত্রপাত সেখান থেকেই। জল্পনা চলছে, নতুন এই পলিসির মাধ্যমে ফেসবুকের কাছে গ্রাহকদের সব তথ্য শেয়ার করছে হোয়াটসঅ্যাপ। আগামী ৮ ফেব্রুয়ারি নতুন এই পলিসি কার্যকর হতে চলেছে। বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ পরিষেবা চালিয়ে যেতে হলে গ্রাহকদের এই পলিসি গ্রহণ করতে হবে। যদি না করেন তা হলে গ্রাহকদের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল