২৫ জানুয়ারি ২০২১
`

গুগল ম্যাপে বড় পবির্তন আসছে

গুগল ম্যাপে বড় পবির্তন আসছে - ছবি : সংগৃহীত

প্রকৃতি পরিবর্তনশীল। এই পরিবর্তন কখনো নিজে নিজে কখনো বা মানব কারণে। শহর, গ্রাম বা সড়ক পরিবর্তন হচ্ছে সবখানেই। অতীতে কোনো স্থান বা ঠিকানা খুঁজে বের করতে যাত্রাপথের মানুষজনকে জিজ্ঞাসা করার প্রয়োজন হতো। তবে প্রযুক্তির এই যুগে স্থান খুঁজে বের করা বা গন্তব্যে পৌঁছানোর জন্য মানুষের হাতে থাকা স্মার্টফোনটিই যথেষ্ঠ। কারণ, স্থান খুঁজে পাওয়ার সহজ উপায় এখন গুগল ম্যাপ।

সম্প্রতি গুগল জানিয়েছে, গুগল ম্যাপে আসতে যাচ্ছে আরো নতুনত্ব। পরিবর্তন আসছে বড় পরিসরে। এর ফলে ব্যবহারকারীরা কোনো স্থানের বিষয়ে আরো সুস্পষ্ট ধারণা পাবেন।

গুগল ম্যাপে আগে ব্যবহারকারীরা কোনো শহরের সড়ক সম্পর্কে ধারণা পেতেন। তবে নতুন পরিবর্তনের ফলে এখন সেখানে সড়কের পাশে থাকা ফুটপাত, ক্রসওয়াক সম্পর্কে আরো ভালো ধারণা পাবেন।

জানা গেছে, নতুন নকশাকৃত গুগল ম্যাপটি হবে আরো বেশি রঙিন। নতুন ম্যাপটির মাধ্যমে ব্যবহারকারীরা চলতি পথের স্থান সম্পর্কে আরো স্পষ্ট ধারণা পাবেন। সেটি হতে পারে সড়ক, শুকনো মরুভূমি, বন বা অন্তহীন সমুদ্র। যা ম্যাপ ব্যবহারীর কাছে আরও বাস্তবিক করে তুলবে। প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে আপাতত ২২০টি দেশ ও অঞ্চলের ব্যবহারকারীরা গুগল ম্যাপের এই সুবিধা পাবেন।



আরো সংবাদ


আসন্ন বাজেটের জন্য একগুচ্ছ প্রস্তাব আইবিএফবির বিশ্বে শান্তি ফিরিয়ে আনতে মাইজভাণ্ডারীর দর্শনই হতে পারে নিয়ামক শক্তি : সাইফুদ্দীন আহমদ আল-হাসানী সাবেক শিক্ষক নুরুলের মৃত্যুতে রাজশাহী মহানগর জামায়াতের শোক গণতন্ত্র প্রতিষ্ঠায় ৬৯’র মতো গণ-অভ্যুত্থান প্রয়োজন : জাগপা তিন বিষয়ে প্রমোশনের দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের অনশন পি কে হালদারের আরো দুই সহযোগী গ্রেফতার সরকারের দুর্নীতি-লুটপাট থেকে জনদৃষ্টি ভিন্ন দিকে নিতে অপপ্রচার : জামায়াত প্রতিরক্ষা খাতের পেনশন সহজীকরণে নতুন কার্যালয় উদ্বোধন বাবুল চিশতী ও ছেলে রাশেদুল চিশতী গ্রেফতার গাজীপুরে কর্মচারীকে ধর্ষণের অভিযোগে কারখানার মালিক গ্রেফতার কমলাপুরে পোশাক কারখানায় আগুন

সকল