২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গেমিং অ্যাপসহ ২৯,০০০ অ্যাপ চীনা স্টোর থেকে সরাল অ্যাপল্

গেমিং অ্যাপসহ ২৯,০০০ অ্যাপ চীনা স্টোর থেকে সরাল অ্যাপল্ - ছবি : সংগৃহীত

২৬,০০০–এরও বেশি গেমিং অ্যাপসহ ২৯,৮০০ অ্যাপ চীনা স্টোর থেকে সরিয়ে দিলো অ্যাপল্‌। লাইসেন্সহীন গেমিং অ্যাপ ঠেকাতেই এই পদক্ষেপ। সমীক্ষা কোম্পানি কুইমাই শনিবার একথা জানালেও অ্যাপল্‌–এর পক্ষ থেকে এই তথ্যকে এখনো সমর্থন করা হয়নি করা হয়নি।

এবছরের শুরুতেই অ্যাপল্‌ বিভিন্ন গেম পাবলিশার্সদের বলেছিল জুনের শেষেই তাদেরকে সরকারি লাইসেন্সের নম্বর জমা দিতে হবে। যাতে ইউজাররা ইন–অ্যাপ কিনতে পারেন। চীনের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর দীর্ঘ দিন ধরেই ওই নিয়ম মেনে আসছে। তারপরও অ্যাপল্‌ কেন এবছর এত কড়া মনোভাব নিয়েছে সেব্যাপার এখনও স্পষ্ট হয়নি প্রযুক্তিবিদদের কাছে।

জুলাইয়ের শুরুতেই অ্যাপল্‌ নিজেদের অ্যাপ স্টোর থেকে ২৫০০–টিরও বেশি টাইটেল সরিয়ে দিয়েছিল। তার ফলে জিঙ্গা, সুপারসেলের মতো জনপ্রিয় গেমে প্রভাব পড়েছিল। চীন সরকার দীর্ঘ দিন ধরেই স্পর্শকাতর বিষয় সরিয়ে দিতে তাদের গেমিং ইন্ডাস্ট্রির উপর কড়া নিয়ম আরোপ করতে চাইছে। গেম অনুমোদনের এই প্রক্রিয়া বেশ জটিল, বলছে গেমিং ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞ মহল।

অ্যাপলএন চীনের মার্কেটিং ম্যানেজার টড কুনের মতে, বিজনেস লাইসেন্স পাওয়ার জটিল প্রক্রিয়ার কারণেই ছোট বা মাঝারি গেম ডেভেলপাররা অবৈধভাবে গেম তৈরি করছে। যার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে এই শিল্প। বিশেষজ্ঞদের পরামর্শ লাইসেন্স পাওয়ার প্রক্রিয়া আরো কিছুটা সহজ করা উচিত।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল