১০ জুলাই ২০২০

গুগল ডুডলে কাজী নজরুলের ১২১তম জন্মবার্ষিকী

গুগল ডুডলে কাজী নজরুলের ১২১তম জন্মবার্ষিকী - ছবি : সংগৃহীত

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী উপলক্ষে একটি বিশেষ ডুডল তৈরি করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

সোমবার গুগলের বাংলাদেশী হোমপেজে এ গুগল ডুডল প্রকাশ করা হয়। এতে দেখা যায় মধ্যবয়সী বিদ্রোহী কবি হাতে একটি সবুজ বই ধরে আছেন। আর পেছনে দেখা যায় তরুণ কবি স্বাধীনতা আন্দোলনের অগ্নিশিখার মাঝে অবিচলভাবে লিখে চলেছেন।

ঔপনিবেশিক শাসনের অন্যায় ও অবিচারের বিরুদ্ধে কলমের সংগ্রাম চালিয়ে বিদ্রোহী কবির খেতাব পাওয়া নজরুল ১৮৯৯ সালের ২৫ মে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

বাবার নাম কাজী ফকির আহমেদ, মা জাহেদা খাতুন। দরিদ্র পরিবারে জন্মের পর দুঃখ-দারিদ্র্য ছিল তার নিত্যসঙ্গী। তার ডাকনাম ছিল দুখু মিয়া।

নজরুল রবীন্দ্র-উত্তর বাংলা সাহিত্যে আধুনিকতার পথিকৃৎ। তার কবিতা, গান ও উপন্যাসে সাম্প্রদায়িকতা, সামন্তবাদ, সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

অনন্ত প্রেরণার উৎস নজরুল কোমল আর কঠিনে মেশানো এক অপূর্ব ব্যক্তিত্ব। প্রেমে পূর্ণ, বেদনায় নীল। আবার প্রতিবাদে ঊর্মিমাতাল। তার রচনায় বিদ্রোহী চেতনার যেমন অসামান্য রূপায়ণ ঘটেছে তেমনি প্রেম-প্রকৃতি ও নৈসর্গিক সৌন্দর্যবোধ প্রতিফলিত হয়েছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

চাকুরীচ্যুত বিজেএমসির ক্রীড়াবিদদের মানবেতর জীবন করোনার জাল সার্টিফিকেট: রিজেন্ট সাহেদের সহযোগী রিমান্ডে কুমিল্লায় করোনায় দুইজনের মৃত্যু করোনাভাইরাস: ভারত কি বিশ্ব মানচিত্রে পরবর্তী হটস্পট? রোহিঙ্গাদের ভোটাধিকার ও নাগরিকত্ব নিশ্চিতে মিয়ানমারের প্রতি আহ্বান ভারতে এবার ধর্ষণের শিকার গরু! সিসিটিভি ফুটেজ দেখে শিহরিত মালিক নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৪০ জন শ্রীলঙ্কায় ২০২১-এর জুনে হতে পারে এ বছরের বাতিল এশিয়া কাপ ঈদুল আযহার পর বাড়তে পারে করোনার সংক্রমণ, আশঙ্কা বিশেষজ্ঞদের নারী নির্যাতনের অভিযোগ ওঠার পরে সিউলের মেয়রের আত্মহত্যা আনন্দবাজারের ভিত্তিহীন সংবাদের কড়া প্রতিবাদ বিজিবি’র

সকল