২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনার আক্রমণ এখন মহাকাশে

করোনার আক্রমণ এখন মহাকাশে - সংগৃহীত

করোনা মহামারিতে এবার আক্রান্ত হয়েছেন এক রুশ নভোচারী। মহাকাশ থেকে এপ্রিলের ৯ ফেরার পর এভজিনি মিকরিন নামের ওই রাশিয়ান মহাকাশচারীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ৬৪ বছরের এভজিনি মিকরিন কাজাখস্তানের সয়ুজ এমএস-১৬-এ গত সপ্তাহে মহাকাশের উদ্দেশে রওনা দিয়েছেন।

এভজিনি মিকরিন এনার্জিয়া রকেট অ্যান্ড স্পেস করপোরেশনের ডেপুটি হিসেবে ছিলেন। গত শুক্রবার তিনি মহাকাশ থেকে ফিরে এসেছেন। ফিরে আসার পরই তার শরীরে করোনাভাইরাস পাওয়া যায়।

রাশিয়ার স্টেট করপোরেশন ফর স্পেস অ্যাকটিভিটিজের চিফ দিমিত্রি রোগোজিনও সেই রকেটে মিকরিনের সঙ্গে ছিলেন। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন। ওই মহাকাশযানে রাশিয়ার এই দু’জন ছাড়াও একজন যুক্তরাষ্ট্রের মহাকাশবিজ্ঞানীও ছিলেন। যুক্তরাষ্ট্রের ওই নভোচারী ক্রিস ক্যাসিডি নাসায় কর্মরত আছেন। তারা সবাই পাশাপাশি দাঁড়িয়ে ছবিও তুলেছিলেন। মিকরিন ওই সময় করোনায় আক্রান্ত ছিলেন, তা কারো জানা না থাকায় কেউ মুখে মাস্ক ব্যবহার করেনি। সামাজিক দূরত্ব বজায় রাখারও কোনো বিষয় ছিল না তাদের মাঝে। এতে মিকরিনের সঙ্গে বাকিদেরও সংক্রমিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে মিকরিন কিভাবে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে তা এখনো জানা যায়নি।

জানা গেছে, রাশিয়ার স্পেস রিসার্চ সেন্টারের কর্মকর্তাদের মধ্যে ৩০ জন করোনাভাইরাসে আক্রান্ত। এরই মধ্যে মিকরিনের দু'বার পরীক্ষা হয়েছে। দু’বার করোনা টেস্টে পজিটিভ হয়েছেন তিনি।


আরো সংবাদ



premium cement
শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪

সকল