১৫ জুলাই ২০২০

করোনার আক্রমণ এখন মহাকাশে

করোনার আক্রমণ এখন মহাকাশে - সংগৃহীত

করোনা মহামারিতে এবার আক্রান্ত হয়েছেন এক রুশ নভোচারী। মহাকাশ থেকে এপ্রিলের ৯ ফেরার পর এভজিনি মিকরিন নামের ওই রাশিয়ান মহাকাশচারীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ৬৪ বছরের এভজিনি মিকরিন কাজাখস্তানের সয়ুজ এমএস-১৬-এ গত সপ্তাহে মহাকাশের উদ্দেশে রওনা দিয়েছেন।

এভজিনি মিকরিন এনার্জিয়া রকেট অ্যান্ড স্পেস করপোরেশনের ডেপুটি হিসেবে ছিলেন। গত শুক্রবার তিনি মহাকাশ থেকে ফিরে এসেছেন। ফিরে আসার পরই তার শরীরে করোনাভাইরাস পাওয়া যায়।

রাশিয়ার স্টেট করপোরেশন ফর স্পেস অ্যাকটিভিটিজের চিফ দিমিত্রি রোগোজিনও সেই রকেটে মিকরিনের সঙ্গে ছিলেন। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন। ওই মহাকাশযানে রাশিয়ার এই দু’জন ছাড়াও একজন যুক্তরাষ্ট্রের মহাকাশবিজ্ঞানীও ছিলেন। যুক্তরাষ্ট্রের ওই নভোচারী ক্রিস ক্যাসিডি নাসায় কর্মরত আছেন। তারা সবাই পাশাপাশি দাঁড়িয়ে ছবিও তুলেছিলেন। মিকরিন ওই সময় করোনায় আক্রান্ত ছিলেন, তা কারো জানা না থাকায় কেউ মুখে মাস্ক ব্যবহার করেনি। সামাজিক দূরত্ব বজায় রাখারও কোনো বিষয় ছিল না তাদের মাঝে। এতে মিকরিনের সঙ্গে বাকিদেরও সংক্রমিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে মিকরিন কিভাবে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে তা এখনো জানা যায়নি।

জানা গেছে, রাশিয়ার স্পেস রিসার্চ সেন্টারের কর্মকর্তাদের মধ্যে ৩০ জন করোনাভাইরাসে আক্রান্ত। এরই মধ্যে মিকরিনের দু'বার পরীক্ষা হয়েছে। দু’বার করোনা টেস্টে পজিটিভ হয়েছেন তিনি।


আরো সংবাদ

এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৪৪)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৪১৫)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪২৭৬)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৪৩)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৪০৪৪)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৩৯৭৬)রাম ভারতীয়ই নন, অযোধ্য নেপালে (৩৬৬০)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৬১৫)তিনবার সংজ্ঞা পরিবর্তনের পর বাড়ছে সুস্থতার হার (৩৪৬৬)ইসরাইলিরা যে ঘোষণায় প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে আগুন দিল তুরস্কের পতাকায় (৩০৮২)