২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনার আক্রমণ এখন মহাকাশে

করোনার আক্রমণ এখন মহাকাশে - সংগৃহীত

করোনা মহামারিতে এবার আক্রান্ত হয়েছেন এক রুশ নভোচারী। মহাকাশ থেকে এপ্রিলের ৯ ফেরার পর এভজিনি মিকরিন নামের ওই রাশিয়ান মহাকাশচারীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ৬৪ বছরের এভজিনি মিকরিন কাজাখস্তানের সয়ুজ এমএস-১৬-এ গত সপ্তাহে মহাকাশের উদ্দেশে রওনা দিয়েছেন।

এভজিনি মিকরিন এনার্জিয়া রকেট অ্যান্ড স্পেস করপোরেশনের ডেপুটি হিসেবে ছিলেন। গত শুক্রবার তিনি মহাকাশ থেকে ফিরে এসেছেন। ফিরে আসার পরই তার শরীরে করোনাভাইরাস পাওয়া যায়।

রাশিয়ার স্টেট করপোরেশন ফর স্পেস অ্যাকটিভিটিজের চিফ দিমিত্রি রোগোজিনও সেই রকেটে মিকরিনের সঙ্গে ছিলেন। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন। ওই মহাকাশযানে রাশিয়ার এই দু’জন ছাড়াও একজন যুক্তরাষ্ট্রের মহাকাশবিজ্ঞানীও ছিলেন। যুক্তরাষ্ট্রের ওই নভোচারী ক্রিস ক্যাসিডি নাসায় কর্মরত আছেন। তারা সবাই পাশাপাশি দাঁড়িয়ে ছবিও তুলেছিলেন। মিকরিন ওই সময় করোনায় আক্রান্ত ছিলেন, তা কারো জানা না থাকায় কেউ মুখে মাস্ক ব্যবহার করেনি। সামাজিক দূরত্ব বজায় রাখারও কোনো বিষয় ছিল না তাদের মাঝে। এতে মিকরিনের সঙ্গে বাকিদেরও সংক্রমিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে মিকরিন কিভাবে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে তা এখনো জানা যায়নি।

জানা গেছে, রাশিয়ার স্পেস রিসার্চ সেন্টারের কর্মকর্তাদের মধ্যে ৩০ জন করোনাভাইরাসে আক্রান্ত। এরই মধ্যে মিকরিনের দু'বার পরীক্ষা হয়েছে। দু’বার করোনা টেস্টে পজিটিভ হয়েছেন তিনি।


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল