২১ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

হোয়াটসঅ্যাপ নিরাপদ করতে ব্যবহার করুন সুরক্ষিত মেসেজিং অ্যাপ

হোয়াটসঅ্যাপ নিরাপদ করতে ব্যবহার করুন সুরক্ষিত মেসেজিং অ্যাপ - ছবি : সংগৃহীত

ভারতের বেশ কয়েকজন সাংবাদিক এবং মানবাধিকার কর্মীর উপর নজরদারি চালাতে ইসরাইলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করা হয়েছে। ইতিমধ্যেই, তা স্বীকারও করেছে হোয়াটঅ্য়াপ কর্তৃপক্ষ। সুতরাং, এখন স্পষ্ট যে হোয়াটসঅ্যাপ আর নিরাপদ নয়। এদিকে অনেকের পক্ষে হোয়াটসঅ্যাপ ছাড়া এক মুহূর্ত কাটানো সম্ভব নয়। তাহলে উপায়? খুবই সহজ, হোয়াটসঅ্যাপ থেকে মুখ ফিরিয়ে নিন। ব্যবহার করুন এন্ড টু এন্ড এনক্রিপটেড মেসেজিং অ্যাপ- Apple iMessage, Wire, Signal, Telegram, Facebook Messenger secret chats। পেপেগাসাস নামক স্পাইওয়ারের আক্রমণের পর হোয়াটসঅ্যাপকে এই মুহূর্তে আর এন্ড টু এন্ড এনক্রিপটেড মেসেজিং অ্যাপের তালিকায় ধরছে না ওয়াকিবহলমহল।

অ্যাপেলের আইমেসেজ ও ফেসটাইম এন্ড টু এন্ড প্রোটেকশন। এই অ্যাপে কোনো থার্ড পার্টির হাত নেই। তবে এই মেসেজিং অ্যাপ শুধুমাত্র অ্যাপেল ডিভাইসেই সীমাবদ্ধ।

ব্যবহার করতে পারেন Wire। যা অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় অপারেটিং সিস্টেমে পাওয়া যাবে। যার এন্ড টু এন্ড এনক্রিপশন। মেসেঞ্জার, ভয়েস, ভিডিও, কনফারেন্স কলস, ফাইল শেয়ারিং এবং এক্সটার্নাল কোলাবোরেশন সার্ভিস সবই সুরক্ষিত। একেবারে বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। সমস্ত ব্রাউজারে সাপোর্ট করে ওয়ার।

এছাড়া ব্যবহার করতে পারেন Signal। এই মেসেজিং অ্যাপও সমস্ত ডিভাইসে সাপোর্ট করবে। এই মেসেজিং অ্যাপে রয়েছে টাইমার অপশন। যার মাধ্যমে আপনি নির্দিষ্টি সময়ের মধ্যে ডিলিট হয়ে যাবে আপনার আগের মেসেজ। পাশাপাশি ফেসবুকের মেসেঞ্জার সিক্রেট চ্যাট ব্যবহার করতে পারেন।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



আরো সংবাদ


বদলে গেল নিয়ম, ভারত-পাকিস্তানের গ্রুপে অনিশ্চিত বাংলাদেশ (১৭১৬২)পাকিস্তানের ভারতীয় সাবমেরিন রুখে দেয়ার দাবি, যা বলল ভারত (১৪১৮৫)স্বস্তির জয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ (১২৮৯৫)সুপার টুয়েলভ নিশ্চিত করতে বাংলাদেশের সামনে যে সমীকরণ (১২৬৫৪)ভারতকে নাস্তানাবুদ করা পাকিস্তানি বোলার এখন ওমান দলে! (১২৫০৫)ক্লাস শুরুর পর উত্তাল ঢাবি ক্যাম্পাস (১২৪৬৯)স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (১০২৮৯)অসম্মতিতে বিয়ে করায় দুই মেয়ে ও তাদের ৪ সন্তানকে পুড়িয়ে মারলেন বাবা! (৯৩৮৭)তুরস্ক-ইরান : শত্রু-মিত্র সম্পর্কের ঝুঁকি (৮৬২০)গুজব ছড়ানোর অভিযোগে বদরুন্নেসার শিক্ষিকা আটক (৭৭২৫)