২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাংলাদেশে নিষিদ্ধ হলো ‘পাবজি’

- ছবি : সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার কোম্পানি ব্লুহোল-এর তৈরি করা গেম প্লেয়ার আননোনস ব্যাটেলগ্রাউন্ডস (পাবজি) বাংলাদেশে বন্ধ করে দেয়া হয়েছে। এই অনলাইন ভিডিও গেমটির মাধ্যমে তরুণরা সহিংসতায় উদ্বুদ্ধ হতে পারে এই আশঙ্কা থেকে গেমটি বন্ধ করা হয়েছে। শুক্রবার (১৮ অক্টোবর) ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সংবাদমাধ্যমকে বলেন, ‘গেমটি ইতোমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে।’

চলতি মাসের শুরু থেকে পাবজি খেলতে সমস্যা হচ্ছে। অনলাইনভিত্তিক ভিডিও গেমটি কয়েকজন মিলে খেলতে হয়। একটি বিমানে করে প্যারাশুটের মাধ্যমে প্লেজোনে নামতে হয়। যা অনেকটা দ্বীপের মতো। এক বা চারজনের গ্রুপ করে গেমটি খেলেয়। প্রতিপক্ষ নিজে বা গ্রুপ বাদে বাকি সবাই। অন্যদের মেরে নিজে টিকে থাকতে হয়। শেষ পর্যন্ত যে বা যে গ্রুপটি টিকে থাকে, তারাই বিজয়ী হয়।

সংশ্লিষ্টরা জানান, বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে একজন অংশগ্রহণকারীকে এই ভিডিও গেমটিতে মগ্ন রাখা হয়। যা অনেকটা আসক্তির পর্যায়ে চলে যায়। স্কুল-কলেজের শিক্ষার্থী বিশেষ করে তরুণরা এই খেলায় বেশি অংশ নেয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম বলেন, ‘নাগরিকদের অভিমতের ভিত্তিতেই পাবজির বিভিন্ন নেতিবাচক সাইকো সোশ্যাল প্রযুক্তিগত প্রভাবের কারণে এই গেম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।’ এতে সরকারের ভিন্ন কোনও উদ্দেশ্য নেই বলেও তিনি জানান।


আরো সংবাদ



premium cement