১৪ আগস্ট ২০২০

ফেসবুকের ৫০০ কোটি ডলার জরিমানা

ফেসবুকের ৫০০ কোটি ডলার জরিমানা - ছবি : সংগৃহীত
24tkt

যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) জানিয়েছে, ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় ব্যর্থতার অভিযোগের নিস্পত্তি করতে ফেসবুক ৫০০ কোটি ডলার জরিমানা দেবে।

এছাড়া ফেসবুককে একটি স্বাধীন 'প্রাইভেসি কমিটি' গঠন করতে বলা হয়েছে। এই কমিটির ওপর ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ কোনো খবরদারি করতে পারবেন না।

যুক্তরাজ্য-ভিত্তিক একটি প্রতিষ্ঠান 'ক্যামব্রিজ অ্যানালিটিকা' ফেসবুকের প্রায় আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করেছে বলে যে অভিযোগ, যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন সেটির তদন্ত করছিল।

এরপর অবশ্য এই তদন্তের পরিধি আরো বাড়ানো হয়।

ভোক্তাদের ব্যক্তিগত গোপনীয়তা ক্ষুন্ন করার জন্য কোনো কোম্পানিকে এর আগে কখনো এত বড় অংকের জরিমানা করার নজির আর নেই।

এফটিসি'র চেয়ারম্যান জো সিমন্স বলেছেন, কোটি কোটি ব্যবহারকারীকে ফেসবুক বার বার প্রতিশ্রুতি দিয়েছিল যে তাদের ব্যক্তিগত তথ্য কীভাবে শেয়ার করা হবে সে বিষয়টা তাদের নিয়ন্ত্রণেই থাকবে। কিন্তু তারা এই অঙ্গীকার রাখতে ব্যর্থ হয়েছে।

ক্যামব্রিজ অ্যানালিটিকার এই সংগ্রহ করা তথ্য ২০১৬ সালের মার্কিন নির্বাচনে এবং ব্রিটেনের ব্রেক্সিট গণভোটে প্রভাব বিস্তারের কাজে ব্যবহার করা হয়েছিল বলে অভিযোগ আছে।

বিবিসির সংবাদদাতা বলছেন, ফেসবুকের জন্য এই জরিমানা হয়তো বড় কোনো অংক নয়, কারণ গত বছর তাদের আয় ছিল ৫৫০ কোটি ডলার। কিন্তু তারপরও এটি ফেসবুককে বিক্ষুব্ধ করছে।

তবে অনেকে মনে করছেন এফটিসি ফেসবুকের বিরুদ্ধে যে ব্যবস্থা গ্রহণ করেছে তা যথেষ্ট নয়।

ফেসবুকের সাবেক প্রধান সিকিউরিটি অফিসার অ্যালেক্স স্টামোস বলেন, এই আপসরফার ফলে ফেসবুকই আসলে লাভবান হলো।
সূত্র : বিবিসি


আরো সংবাদ

দক্ষিণ সুদানে সহিংসতায় ১৩০ জন নিহত খামারে মারা গেল ৩০০ টন মাছ ‘কাগজপত্র পায় নাই, তাই সাড়ে তিন বছর বেশি জেল খাটলাম’ আমার দেখা নয়াচীন ১১ বছর পর সুযোগ পাওয়া ম্যাচে শূন্যে বিদায় ফাওয়াদের বাবরকে আইপিএলে দেখতে চান ইংল্যান্ড দলের সাবেক অধিনায়ক তাড়াশে পরিত্যক্ত বাড়ি থেকে লাশ উদ্ধার খুনীরা বঙ্গবন্ধুকে হত্যা করে মুক্তিযুদ্ধের পরাজয়ের প্রতিশোধ নেয় : ইনু চট্টগ্রামে কয়েকটি সংবাদপত্রের মালিক ও সাংবাদিক ইউনিয়নের মধ্যে সৃষ্ট অনাকাঙ্ক্ষিত পরিস্থিতে বিএফইউজে ও সিএমইউজের উদ্বেগ সকল সঙ্কটে মানবতার পাশে দাঁড়াতে আমরা অঙ্গীকারাবদ্ধ : ড. শফিকুল ইসলাম মাসুদ মেহেরপুর-২ আসনের এমপি পরিবারসহ করোনায় আক্রান্ত

সকল