২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নোবেলজয়ী লেখক ভি. এস নাইপল আর নেই

ভি এস নাইপল - সংগৃহীত

নোবেল বিজয়ী বিখ্যাত সাহিত্যিক ভি এস নাইপল আর নেই। তার বয়স হয়েছিল ৮৫ বছর। তার লেখায় ঔপনিবেশকাল পরবর্তী পরিবর্তন সম্পর্কে গভীর মতামত উঠে এসেছে।

নাইপল ২০০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান।

তার জন্ম তৎকালীন ব্রিটিশ ঔপনিবেশ ত্রিনিদাদে ১৯৩২ সালের ১৭ আগস্ট। বাবা ছিলেন একজন ব্রিটিশ ভারতীয় রাজ কর্মচারি।

তার উল্লেখযোগ্য উপন্যাস হলো, ‘এ হাউজ ফর মিস্টার বিশ্বাস’ এবং তার ম্যান বুকার পুরস্কার জয়ী বই ‘ইন এ ফ্রি স্টেট’।

নাইপালের স্ত্রী লেডি নাদিরা নাইপল শনিবার এক বার্তায় তার মৃত্যুর খবর জানিয়ে বলেন, নাইপল যাদের ভালোবাসতেন, যাদের সাথে পার করেছেন সৃজনশীল ও উদ্যমী একটি জীবন, তাদের সান্নিধ্যেই তার শেষ জীবন কেটেছে।

তিনি এসময় নাইপল সম্পর্কে বলেন, ‘সর্বজনের কাছে তিনি বিশাল এক মানুষ’।

স্যার বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল ইংল্যান্ডে স্থায়ীভাবে বসবাস করতেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বৃত্তি পেয়ে ইংরেজি সাহিত্যে পড়াশোনা করেছেন। তবে তিনি তার জীবনের অধিকাংশ সময় ভ্রমণে অতিবাহিত করেছেন। তিনি ব্রিটিশ সংস্কৃতির স্তম্ভ হওয়া সত্ত্বেও তিনি আধুনিক শিকড়হীন জীবনের প্রতীক হয়ে উঠেছিলেন।


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল