Naya Diganta

ডিএনএ টেস্ট জলহস্তীর

সাত বছর ধরে এক নারী জলহস্তীকে পুরুষ ভেবে আসছিল জাপানের চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ১২ বছর বয়সী গেন-চ্যান পুরুষসুলভ কোনো আচরণ না করায় ডিএনএ টেস্ট করায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এতেই জানা যায়, গেন-চ্যান আসলে পুরুষ নয়, নারী।
২০১৭ সালে মেক্সিকো থেকে জাপানের ওসাকায় আসে গেন-চ্যান। ওই সময়ের কাস্টমসের সব নথিপত্রেই তাকে পুরুষ হিসেবে উল্লেখ করা হয়। চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলে, ‘গেন-চ্যানকে স্বাচ্ছন্দ্যময় পরিবেশ দিতে আমরা যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাবো।’
চিড়িয়াখানা কর্তৃপক্ষ গত সপ্তাহে তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক পোস্টে গেন-চ্যানের আসল লিঙ্গের খবর নিশ্চিত করে। পোস্টে বলা হয়, গেন-চ্যান মেক্সিকোর আফ্রিকাম সাফারি অ্যানিমেল পার্ক থেকে প্রথম তাদের কাছে যখন আসে, তখন তার বয়স পাঁচ বছর। তখন তাকে পুরুষ হিসেবে উল্লেখ করা হয়।
বিবৃতিতে বলা হয়, যেহেতু গেন-চ্যান তখনো কেবল শাবক ছিল, তাই তারা নথিগুলো নিয়ে প্রশ্ন তোলেনি। তবে গেন-চ্যানের বয়স বাড়ার পরও পুরুষ প্রজনন অঙ্গ দৃশ্যমান না হওয়ায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ সন্দেহ করা শুরু করে। গত মঙ্গলবার ওসাকা তেনোজি চিড়িয়াখানার মুখপাত্র বলেন, গেন-চ্যান সাধারণ পুরুষসুলভ আচরণ প্রদর্শন করছিল না। ইন্টারনেট।