Naya Diganta

মালয়েশিয়ায় ঈদ পুনর্মিলনী উদযাপন কোম্পানির মালিকের

প্রবাসে নিঃসঙ্গ থাকা স্বজনহীন প্রবাসী বাংলাদেশীদের কাছে ঈদসহ যেকোনো উৎসব হচ্ছে বর্ণহীন নিরানন্দ। পরিবার-পরিজন ছাড়া প্রবাসীরা পরিপূর্ণভাবে ঈদ উদযাপন করতে পারেন না। এই নিরানন্দ ঈদে কিছুটা আনন্দ যোগ করতে প্রবাসী বাংলাদেশী কর্মীদের জন্য ঈদ পুনর্মিলনীর আয়োজন করেছে গ্র্যান্ড মিজান ইন্টারট্রেডার্স সেনডিরিয়ান বারহাদ।
বাংলাদেশী মালিকানাধীন গ্র্যান্ড মিজান ইন্টারট্রেডার্সের ম্যানেজিং ডাইরেক্টর দাতুক মিজানের কেলান্টন কোতাবারু প্রদেশের বাংলো বাড়িতে এই ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। কোম্পানিটিতে সহস্রাধিক বাংলাদেশী কর্মী কাজ করছেন। একজন সাধারণ নির্মাণ কর্মী থেকে কঠোর পরিশ্রম করে শিল্পপতি হওয়া দাতুক মিজানের বর্তমানে সরকারি বে সরকারি ১২টি কনস্ট্রাকশন প্রকল্পের কাজ চলছে। এসব নির্মাণ সেক্টরের বাংলাদেশী শ্রমিকসহ শত শত মালয়েশিয়ান কর্মকর্তা ও প্রকৌশলী কাজ করছেন।

ঈদ পুনর্মিলনীতে বাংলাদেশী প্রবাসী শ্রমিক কর্মচারীসহ কোম্পানিতে কর্মরত মালয়েশিয়ান কর্মকর্তা ও কর্মচারীরা ও তাদের নিজ নিজ পরিবার-পরিজন নিয়ে অংশগ্রহণ করায় এক মিলন মেলায় পরিণত হয়েছে। অনুষ্ঠানে বাংলাদেশী প্রবাসী শ্রমিক ও মালয়েশিয়া নাগরিকদের ভোজনের জন্য দু’টি গরু ও চারটি ছাগল জবাই করা হয়েছে।
মালয়েশিয়াতে অভিবাসী হিসেবে একক সংখ্যাগরিষ্ঠের তালিকায় রয়েছে বাংলাদেশীরা। এর আগে এর সংখ্যার দিক থেকে বাংলাদেশীরা তিন নাম্বারে অবস্থান করলেও ২০২২ সাল থেকে এ পর্যন্ত কলিং ভিসায় পাঁচ লাখেরও বেশি বাংলাদেশী মালয়েশিয়ায় নতুন কর্মী এসেছেন। প্রথম দিকে কলিং ভিসার কর্মীরা কাজ ও বেতন না পেয়ে মনবেতর জীবন অতিবাহিত করলেও এখন ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। এতে করে মালয়েশিয়া থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণ আরো বেগবান হয়েছে।