Naya Diganta

মধ্যপ্রাচ্যের আকাশ ইসরাইলের জন্য উন্মুক্ত : ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী

মধ্যপ্রাচ্যের আকাশ ইসরাইলের বিমানের জন্য উন্মুক্ত বলে দাবি করেছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট। মঙ্গলবার (১৬ এপ্রিল) ইরানের সাথে উত্তেজনার মধ্যে এমন মন্তব্য করেন তিনি।

আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে, গ্যালান্ট উত্তর ইসরাইলে তার সেনাবাহিনীকে বলেছিলেন, এয়ারফোর্স প্লেনগুলো সর্বত্র কাজ করছে। মধ্যপ্রাচ্যের আকাশও তাদের জন্য খোলা আছে।’

টাইমস অফ ইসরাইলের সূত্রে বিবৃতিতে তিনি বলেন, যারাই আমাদের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয়, আমরা জানি, তাদেরকে কিভাবে আঘাত করতে হয়।

ইরান শনিবার ইসরাইলের উপর ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল। তেহরান বলেছিল যে ১ এপ্রিল সিরিয়ায় তার কনস্যুলেটে হামলার প্রতিক্রিয়ায় ওই হামলা চালিয়েছে তারা। কনস্যুলেট হামলায় ইরানের সাত সামরিক উপদেষ্টাসহ কমপক্ষে ১৩ জন নিহত হয়েছিল।

ইরানের হামলার জবাব দেয়ার অঙ্গীকার করেছে ইসরাইল। এ বিষয়ে গ্যালান্ট বলেন, ইরানিরা ইসরাইল রাষ্ট্রের বিরুদ্ধে প্রতিরোধের ভিন্ন কোনো সমীকরণ বাস্তবায়ন করতে সক্ষম হবে না।’

জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ মঙ্গলবার বলেছেন, তার দেশ ইসরাইল ও ইরানের জন্য যুদ্ধক্ষেত্র হবে না।

সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান ইসরাইলি সামরিক হামলার জন্য শক্তিশালী ও বিস্তৃত প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

ইসরাইল এবং ইরান আঞ্চলিক শত্রু। কয়েক দশকের শত্রুতা এবং আক্রমণ পরিচালনার পারস্পরিক অভিযোগ রয়েছে তাদের পরস্পরের বিরুদ্ধে।

সূত্র : মিডল ইস্ট মনিটর