Naya Diganta

দিনাজপুরে বৃহত্তম ঈদ জামাতে ৬ লাখ মুসল্লি

দক্ষিণ এশিয়ার র্সববৃহৎ ঈদগাহ মিনার দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানে বৃহত্তর ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ণড লক্ষাধিক মুসল্লির উপস্থিতিতে এ জামাত অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করেছেন আয়োজকরা। গত বৃহস্পতিবার সকাল ৯টায় দেশের সবচেয়ে বড় এই ঈদগাহে নামাজে ইমামতি করেন দিনাজপুর সদর হাসপাতাল জামে মসজিদের খতিব আলহাজ মাওলানা শামসুল হক কাসেমী। এই ঈদ জামাতে নামাজ আদায় করেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, দিনাজপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র আবু তৈয়ব আলী দুলাল, দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ ও পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ।
ঈদের নামাজে অংশ নিতে পার্শ্ববর্তী জেলা ও উপজেলাগুলো থেকে আগত মুসল্লিদের জন্য দুটি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়। আগত মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে ঈদগাহ মাঠজুড়ে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। র‌্যাব, পুলিশ, আনসার সদস্যরা ছাড়াও স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করেন। মাঠের সার্বিক পরিস্থিতি সিসিটিভি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়। মাঠে প্রবেশের জন্য মোট ১৯টি গেটের ব্যবস্থা রাখা হয়। এসব গেটে মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষার পর মুসল্লিরা মাঠে প্রবেশ করেন। গোর -এ শহীদ ময়দানে অনুষ্ঠিত ঈদ জামাতে অংশ নিতে ভারতের গঙ্গারামপুর এলাকা থেকে আসেন উসমান আলী। তিনি বলেন, বিভিন্ন মিডিয়ার মাধ্যমে গোর-এ শহীদ ময়দানে বড় জামাতের কথা জানতে পেরেছি। তখন নিয়ত করেছিলাম এখানে এসে ঈদের নামাজ আদায় করব। এ জন্য দু’দিন আগেই বাংলাদেশে এসেছি। এখানে এক সাথে লাখ লাখ মানুষ নামাজ আদায় করলেন। এই জামাতে অংশ নিতে পেরে আমার অনেক ভালো লাগছে।

সময় পেলে আবারও এখানে নামাজ আদায় করতে আসব। ফরিদপুর জেলা থেকে নামাজ পড়তে আসা মেহেদী হাসান বলেন, বড় জামাতে নামাজ আদায় করা অনেক সওয়াব। আগে থেকেই নিয়ত ছিল এবার দিনাজপুর গোর-এ শহীদ ময়দানে নামাজ আদায় করব। এ জন্য এখানে আসা। এতগুলো মানুষের সাথে নামাজ আদায় করতে পেরে ভালো লাগছে। পরিবারের জন্য, এলাকাবাসীসহ দেশবাসীর মঙ্গল কামনায় দোয়া করা হয়েছে। চট্টগ্রামের জাহাজ ব্যবসায়ী শিল্পপতি আলহাজ আহসান হাবীব বলেন, ভারতের কুতুব মিনারের পর দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানে এমন একটি মিনার নির্মাণ করে দিনাজপুরের মানুষের মুখ উজ্জ্বল করা হয়েছে। এ মিনারের স্বপ্নদ্রষ্টা হুইপ ইকবালুর রহিমকে এ জন্য ধন্যবাদ জানাচ্ছি। এই ঈদ জামাতে লাখ লাখ মানুষের সাথে ঈদের নামাজ আদায় করে নিজেকে ধন্য মনে করছি। নামাজ শেষে গোর-এ শহীদ বড় ময়দানের প্রধান উপদেষ্টা দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য হুইপ ইকবালুর রহিম বলেন, এই মাঠে এক সাথে ছয় লক্ষাধিক মুসল্লি অংশ নিয়েছে। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় মুনাজাত করা হয়।