Naya Diganta

স্ত্রীর হুমকি পেয়ে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন ধোনি!

স্ত্রীর হুমকি পেয়ে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন ধোনি!

ক্রিকেট মহলকে বিস্মিত করে হঠাৎ টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্নে শেষ টেস্ট খেলেন তিনি। শততম টেস্ট থেকে ১০টি দূরে অপ্রত্যাশিতভাবে টেস্টজীবন শেষ করে দিয়েছিলেন। কেন এমন সিদ্ধান্ত নিয়েছিলেন ফর্মে থাকা ধোনি? ১০ বছর পর জানা গেল কারণ।

স্ত্রী সাক্ষী ধোনির একটি শর্ত মানার জন্য টেস্ট ক্রিকেটকে বিদায় জানান বিশ্বকাপজয়ী ভঅরতের সাবেক অধিনায়ক। শর্তের বদলে স্ত্রীর ধমকও বলা যেতে পারে। ২০১৪ সালে ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফর চলাকালীন ধোনি এবং সাক্ষীর একটি ভিডিও কল সম্প্রতি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। তা থেকেই জানা গেছে, অপ্রত্যাশিতভাবে টেস্ট ক্রিকেট থেকে ধোনির অবসরের কারণ।

ভিডিওতে সাক্ষীকে বলতে শোনা যাচ্ছে, ‘তুমি যদি সন্তান চাও তা হলে, অন্তত এক ধরনের ক্রিকেট থেকে তোমাকে অবসর নিতে হবে।’ সাক্ষী পরিষ্কারভাবে ধোনিকে জানিয়ে দেন, সন্তান চাইলে পরিবারকে পর্যাপ্ত সময় দিতে হবে। স্ত্রীর এই শর্ত মেনে নেন ধোনি। ওই সফরের পর ক্রিকেটীয় ব্যস্ততা কমাতে টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দেন।

টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়ার কয়েক মাস পরেই ধোনি এবং সাক্ষীর কন্যাসন্তান জিভার জন্ম। এর পর ক্রিকেটীয় দায়িত্ব আরো কমাতে ২০১৭ সালের জানুয়ারি মাসে সাদা বলের ক্রিকেট থেকেও নেতৃত্বের দায়িত্ব ছেড়ে দেন ধোনি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা