Naya Diganta

ফিলিপাইনের সার্বভৌমত্বের প্রতি ভারতের দৃঢ় সমর্থন ঘোষণা

ফিলিপাইনের সার্বভৌমত্বের প্রতি ভারতের দৃঢ় সমর্থন ঘোষণা

ফিলিপাইনের জাতীয় সার্বভৌমত্ব সমুন্নত রাখার প্রতি নয়া দিল্লির অবিচল সমর্থনের কথা ঘোষণা করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ম্যানিলায় মঙ্গলবার ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন। এ সময় তিনি ফিলিপাইনসহ বিভিন্ন দেশের নাগরিকদের উদ্ধারে ভারতীয় নৌবাহিনীর ভূমিকাসহ হুমকি মোকাবেলায় লোহিত সাগর এবং আরব সাগরে ভারতের নৌবাহিনী মোতায়েনের রূপরেখা তুলে ধরেন।

চীন চীন সাগরে ফিলিপাইন ও চীনের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির প্রেক্ষাপটে এই ঘোষণা এলো।

জয়শঙ্কর বলেন, 'এই সুযোগকে কাজে লাগিয়ে আমি দৃঢ়ভাবে ফিলিপাইনের জাতীয় সার্বভৌমত্ব সমুন্নত রাখার প্রতি ভারতের সমর্থনের কথা ঘোষণা করছি।

উল্লেখ্য, ইয়ুনগিন শোল নিয়ে ফিলিপাইনের দাবির প্রতি জাতিসঙ্ঘ বিশেষ আদালত অনুকূল রায় দেয়। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ওই অবস্থানকে সমর্থন করেন।

ভারতের মন্ত্রী বলেন, 'আমরা মনে করি যে এই অঞ্চলের সমৃদ্ধির ভিত্তি হতে পারে আইনের শাসনভিত্তিক ব্যবস্থা। সাগরের সীমার ব্যাপারে ইউএনসিএলওএস ১৯৮২ বিশেষভাবে গুরুত্বপূর্ণ ব্যবস্থা। সকল পক্ষকে আক্ষরিক ও চেতনাগত দিক থেকে এর অস্তিত্বকে মেনে চলতে হবে।

তিনি ফিলিপাইনসহ বিভিন্ন দেশের নাগরিকদের উদ্ধারে ভারতীয় নৌবাহিনীর ভূমিকাসহ হুমকি মোকাবেলায় লোহিত সাগর এবং আরব সাগরে ভারতের নৌবাহিনী মোতায়েনের রূপরেখা তুলে ধরেন।

জয়শঙ্কর বর্তমানে তিন দেশ তথা সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ফিলিপাইন সফরে রয়েছেন।

সূত্র : উইনিউজ