Naya Diganta

ইসরাইলের হামলার জবাবে হিজবুল্লাহর রকেট নিক্ষেপ

দক্ষিণ লেবাননের হাব্বারিয়াহ গ্রামে ইসরাইলি বিমান হামলায় ধ্বংস হওয়া প্যারামেডিক সেন্টার : ইন্টারনেট

সীমান্ত-লাগোয়া ইসরাইলের কিরিয়াত শোমোনা শহরে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে লেবাননের হিজবুল্লাহ। দক্ষিণ লেবাননের একটি গ্রামে ইসরাইলি সামরিক বাহিনীর হামলার জবাবে বুধবার ভোরের দিকে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে তারা। তবে হিজবুল্লাহর হামলায় ইসরাইলে তাৎক্ষণিকভাবে কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়েছে কি না তা জানা যায়নি। এর আগে, মঙ্গলবার লেবাননের দক্ষিণাঞ্চলের হাব্বারিয়াহ গ্রামে ভয়াবহ বিমান হামলা চালায় ইসরাইলি বাহিনী।
লেবাননের দু’টি নিরাপত্তা সূত্র বলেছে, ইসরাইলি বিমান হামলায় হাব্বারিয়াহ গ্রামে অন্তত সাতজন নিহত হয়েছেন। সংগঠনটির জরুরি ব্যবস্থাপনা ও ত্রাণ কেন্দ্র লক্ষ্য করে ইসরাইলি সামরিক বাহিনী ওই বিমান হামলা চালিয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে। তবে শোমোনা শহরে হিজবুল্লাহর হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে ইসরাইলের প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এমনকি সেখানে কোনো ধরনের হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়েছে কি না তাও জানা যায়নি।
এর আগে, মঙ্গলবার উত্তর লেবাননের দু’টি শহরের কাছে একাধিক বিমান হামলা চালায় ইসরাইলি সামরিক বাহিনী। হামলায় হিজবুল্লাহর অন্তত তিন যোদ্ধা নিহত হয়েছেন বলে টেলিগ্রামে দেয়া পোস্টে জানিয়েছে তারা। লেবাননে হামলা চালানোর তথ্য নিশ্চিত করেছে ইসরাইলি বাহিনী। গত পাঁচ মাসের বেশি সময় ধরে গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর চলা নির্বিচার হামলায় ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত ও আরো হাজার হাজার মানুষ আহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন আরো লাখ লাখ মানুষ।
হামাস-ইসরাইল যুদ্ধ শুরুর কয়েক দিন পর ফিলিস্তিনিদের সমর্থনে ইসরাইলে হামলা শুরু করে লেবাননের হিজবুল্লাহ। পাল্টাপাল্টি হামলায় ইতোমধ্যে ইসরাইলি বাহিনী ও হিজবুল্লাহর অনেক সদস্যের প্রাণহানি ঘটেছে। লেবানন-ইসরাইল সীমান্তের উভয় প্রান্তের লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন।