Naya Diganta

তিউনিসিয়ায় বিরোধী নেতাকে হত্যার দায়ে ৪ জনের মৃত্যুদণ্ড

তিউনিসিয়ার বিরোধীদলীয় নেতা শুকরি বেলাইদকে হত্যার দায়ে চারজনকে মৃত্যুদণ্ড এবং দু’জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। বুধবার দেশটির সন্ত্রাসবিরোধী বিচার বিভাগীয় ডেপুটি পাবলিক প্রসিকিউটর এ কথা জানান। বামপন্থী বেলাইদকে হত্যার অভিযোগে মোট ২৩ জনকে অভিযুক্ত করা হয়েছিল।
তিনি তৎকালীন ক্ষমতাসীন দল আন নাহদার কঠোর সমালোচক ছিলেন। বেলাইদকে তার বাড়ির বাইরে নিজের গাড়িতে হত্যা করা হয়েছিল। অন্য আসামিদের দুই থেকে ১২০ বছরের সাজা দেয়া হয়। এ মামলায় পাঁচজনকে খালাস দেয়া হয়েছে।
মঙ্গলবার রাত থেকে কয়েক ডজন বেলাইদ সমর্থক তিউনিসের আদালতের কাছে জড়ো হয়ে বিচারের দাবিতে স্লোগান দেয়। তারা স্লোগান দেয় ‘শুকরি সদা বেঁচে আছে’ এবং ‘আমরা শহীদের রক্তের প্রতি অনুগত’। বেলাইদকে ২০১৩ সালের ৬ ফেব্রুয়ারি তার বাড়ির বাইরে তার গাড়িতে গুলি করে হত্যা করা হয়। ডেমোক্র্যাটিক প্যাট্রিয়টস পার্টির সেক্রেটারি-জেনারেল তৎকালীন ক্ষমতাসীন দল আন নাহদার তীব্র সমালোচক ছিলেন। বেলাইদ দাবি করেছিলেন যে, ধর্মনিরপেক্ষতাবাদীদের বিরুদ্ধে সংঘটিত সহিংসতার ক্ষমতাসীন দল চোখ বন্ধ করে রেখেছে। তার নামাজে জানাজায় তিউনিসিয়ার ইতিহাসে সর্ববৃহৎ জনসমাবেশ ছিল। এতে আনুমানিক এক মিলিয়ন মানুষ রাস্তায় নেমেছিল, যার ফলে ব্যাপক বিক্ষোভ হয়।