Naya Diganta

আন্তর্জাতিক ম্যাচে দ্রুততম গোলের রেকর্ড গড়েছে অস্ট্রিয়া, জার্মানী

শনিবার ম্যাচ শুরুর মাত্র সাত সেকেন্ডের মধ্যে গোলে করে আন্তর্জাতিক পরিসরে সবচেয়ে দ্রুততম গোলের রেকর্ড গড়েছেন অস্ট্রিয়ার ক্রিস্টোফ বমগার্টনার। এর কিছুক্ষণ পরেই জার্মানীর হয়ে একইভাবে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন ফ্লোরিয়ান রিটজ।

২৪ বছর বয়সী বমগার্টনার ব্রাতিস্লাভায় স্লোভাকিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে এই গোল করেন। কিক-অফের পরপরই স্বাগতিকদের রক্ষণভাগে ঢুকে পড়ে লিপজিগের এই অ্যাটাকার তিনজন খেলোয়াড়কে কাটিয়ে ২৫ মিটার দূর থেকে গোলরক্ষক মার্টিন ডুব্রাভকাকে পরাস্ত করেন।

ম্যাচটিতে অস্ট্রিয়া ২-০ গোলে জয়ী হয়েছে। ম্যাচ শেষে অস্ট্রিয়ান ব্রডকাস্টার ওআরএফ’এ বমগার্টনার বলেছেন, ‘আমরা এর আগেও এই ধরনের ভেরিয়েশন করেছি। কিক-অফ থেকে পরির্পূণ ঝুঁকি নিয়েই এই ফর্মেশন করতে হয়। সবকিছু কোনোভাবে কাল মিলে গেছে, যে কারণে আমি গোল পেয়েছি। অবশ্যই বিষয়টা স্মরণীয়, আমি দারুণ খুশী। বিশেষ করে আমি এজন্য খুশী যে দলের জয়ে ভূমিকা রাখতে পেরেছি। এই গোলের এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক।’

এর আগে ২০১৩ সালের মে মাসে ইকুয়েডরের বিপক্ষে জার্মানীর হয়ে এই সাত সেকেন্ডে গোল করে রেকর্ড গড়েছিলেন লুকাস পোডোলস্কি। বমগার্টনার তার রেকর্ডকেই স্পর্শ করেছেন।

অস্ট্রিয়ান এফএ বমগার্টনারের এই গোলকে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে দ্রুততম গোল হিসেবে আখ্যা দিয়েছে। অস্ট্রিয়ান কোচ রাল্ফ রাগনিক বলেছেন, ‘অবশ্যই আমরা ম্যাচের শুরুটা দারুণ করেছিলাম। ওই গোলই ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে। এরপর প্রথমার্ধে আমরা খুব একটা ভাল খেলতে পারিনি। দ্বিতীয়ার্ধটা তুলনামূলক ভালো ছিল।’

এদিকে শনিবার রাতে লিঁওতে ফ্রান্সের বিপক্ষে ২-০ গোলের জয়ের ম্যাচটিতে রিটজও প্রথম মিনিটেই গোলে দিয়ে জার্মানীকে এগিয়ে দেন। লেভারকুজেনের এই খেলোয়াড় দুর্দান্ত শটে ফরাসি গোলরক্ষক ব্রাইস সাম্বাকে পরাস্ত করেন।

ক্যারিয়ারের প্রথম এই আন্তর্জাতিক গোলের পর রিটজ স্থানীয় ব্রডকাস্টার জেডিএফ’এ বলেছেন, ‘আমি মনে করি কেউ কিছু বুঝে ওঠার আগেই গোলটি হয়েছে। আমরা সবাই হতবাক হয়ে গিয়েছিলাম। যদিও গোলের পর উদযাপনের সময়টা দারুন ছিল। বড় দলের বিপক্ষে এর থেকে ভালো শুরু আর হতে পারে না।’

বিশ্বকাপে এখন পর্যন্ত দক্ষিণ কোরিয়ার বিপক্ষে তুরস্কের হাকান সুকুর মাত্র ১১ সেকেন্ডে গোল করে ২০০২ সালে দ্রুততম গোলের রেকর্ড ধরে রেখেছেন।

সূত্র : এএফপি/বাসস