Naya Diganta

ব্লেদ হ্রদ

হ্রদের নাম ব্লেদ। এটি মধ্য ইউরোপের সুন্দর দেশ স্লোভেনিয়ার একটি হ্রদ। দেশটির সুন্দরতম হ্রদ ব্লেদ। হ্রদটি হিমেল (গ্লেসিয়াল) হ্রদ হিসেবে পরিচিত। পর্বতমালা আর জঙ্গলের মায়াবী নৈসর্গিক পরিবেশে উত্তর-পশ্চিম স্লোভেনিয়ার জুলিয়ান আল্প্সে এর অবস্থান। কাছেই ব্লেদ শহর। নয়নাভিরাম হ্রদ-এলাকা পর্যটকদের জনপ্রিয় গন্তব্যস্থল। হ্রদের উত্তর উপকূলের উঁচু স্থানে রয়েছে একটি মধ্যযুগীয় দুর্গ।
ব্লেদ হ্রদে রয়েছে একটি সুন্দর দ্বীপ। নাম তার ব্লেদ দ্বীপ। এটি স্লোভেনিয়ার একমাত্র প্রাকৃতিক দ্বীপ। এ দ্বীপে কিছু দালান বা স্থাপনা রয়েছে। প্রধান দালানটি একটি গির্জা। এটি নির্মিত হয় ১৫ শতকে। এখানে নিয়মিত বিয়ের অনুষ্ঠান হয়। এখানকার ৫২ মিটার উঁচু বুরুজ আকর্ষণীয়। গির্জা-দালানে উঠতে ৯৯ ধাপের সিঁড়ি বেয়ে উঠতে হয়, যা অনেকের কাছে দারুণ রোমাঞ্চকর।
দাঁড়ের নৌকা প্রতিযোগিতার জন্য হ্রদটির খ্যাতি আছে। এখানে ১৯৬৬, ১৯৭৯, ১৯৮৯ ও ২০১১ সালে বিশ্ব দাঁড়ের নৌকা বিজয়ী নির্ধারণী প্রতিযোগিতা (ওয়ার্ল্ড রৌয়িং চ্যাম্পিয়নশিপ) অনুষ্ঠিত হয়।
ব্লেদ হ্রদের দৈর্ঘ্য দুই হাজার ১২০ মিটার, প্রস্থ এক হাজার ৩৮০ মিটার। এর সর্বোচ্চ গভীরতা ৩০ দশমিক ৬ মিটার। আর সাগরতল থেকে উচ্চতা ৪৭৫ মিটার।