Naya Diganta

৪ বছর পর পর বের হয় যে ম্যাগাজিন

৪ বছর পর পর বের হয় যে ম্যাগাজিন

চলতি বছর তথা ২০২৪ সাল যে একটি লিপ ইয়ার তা আমরা সকলেই জানি। গত বৃহস্পতিবারই ছিল বছরের সেই বাড়তি দিন, ২৯ ফেব্রুযারি। এদিন যেসকল মানুষের জন্ম, তাদের জন্য বেশ একটা অন্যরকম ব্যাপার ঘটে। দীর্ঘ চার বছর বাদে পর তারা উদযাপন করতে পারে তাদের জন্মদিন। তবে জানেন যে এই দিনে, অর্থাৎ দীর্ঘ চার বছর বাদে বাদে একটি বিশেষ ধরনের ম্যাগাজিনও বের হয়। ফ্রান্সের 'লা বুগি ডু স্যাপিউর' শুধুমাত্র লিপ ইয়ারের ২৯ ফেব্রুয়ারিই বের হয়।

এই ২০ পৃষ্ঠার ট্যাবলয়েডের বিশেষত্ব হলো এটি শুধুমাত্র ২৯ ফেব্রুয়ারি প্রকাশিত হয়, তাই প্রতি লিপ বছরে একবার। এই ম্যাগাজিন প্রথম সংস্করণ হয়েছিল ১৯৮০ সালে, এবং এই বছর ছিল এটির ১২ নম্বর সংখ্যা। সারাজীবন হাসতে চেয়েছিলেন এমন একদল বন্ধুর দ্বারা কল্পনা করা হয়েছিল এই ম্যাগাজিন।

সম্পাদক জিন ডি'ইন্ডি বলেছেন, 'প্রথম সংখ্যাটি দুই দিনের মধ্যে বিক্রি হয়ে যাওয়ার পরে, সংবাদদাতারা আরো কপির জন্য দাবি করছিল- তাই আমরা বলেছিলাম ঠিক আছে, কিন্তু চার বছর পর!'।

ডি'ইন্ডি বলেছেন, 'এখনো আমাদের কিছু বন্ধু-বান্ধব এই কপি বের করেন। আমরা সাধারণত পানশালাতে দেখা করি এবং নিজেদের ভাবনা নিয়ে আলোচনা করি। যদি পাঠক তা করেন তবে তা হবে কেকের উপর এক্সট্রা ক্রিমের মতো'।

রাজনীতি, খেলাধুলা, আন্তর্জাতিক বিষয়াবলী, শিল্পকলা, ধাঁধা এবং সেলিব্রিটি গসিপ বিষয়ক বিভাগ সহ, লা বুগি একটি নিয়মিত সংবাদপত্রের মতো সংগঠিত হয়। এই ম্যাগাজিনের শেষ সংস্করণ হয়েছিল ২০২০ সালে, কোভিড থাকার পরও সেই বছর ১,২০,০০০ কপি বিক্রি হয়েছিল।
সূত্র : জি নিউজ