Naya Diganta

চার বছর নিষিদ্ধ পোগবা

চার বছর নিষিদ্ধ পোগবা

শিরোনামে ওঠে এসেছেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী জুভেন্টাস তারকা পল পোগবা। ৬ ফুট ৩ ইঞ্চির মাঝমাঠের মহাতারকার পা থেকে কেড়ে নেয়া হলো ফুটবল। নিষিদ্ধ ডোপ করার অভিযোগে বিরাট শাস্তি পেলেন বছর তিরিশের ফুটবলার। ইতালির জাতীয় ডোপ-বিরোধী সংস্থা নাডো ইতালিয়া গত সেপ্টেম্বর পোগবাকে সাময়িক নির্বাসিত করেছিল। গত ২০ অগস্ট সেরি আ-তে উদিনেজের বিরুদ্ধে মাঠে নেমেছিল জুভেন্টাস। যদিও পোগবা ছিলেন বেঞ্চে। এই ম্যাচের পরেই এমবাপে-গ্রিজম্যান-জিরুদের জাতীয় দলের সতীর্থর বি নমুনা পরীক্ষা হয়। গত অক্টোবরে সেই রিপোর্ট পজিটিভ এসেছে।
জানা গিয়েছে যে পোগবার শরীরে উচ্চমাত্রার টেস্টোস্টেরোনের (যা সেবন একেবারে নিষিদ্ধ) উপস্থিতি পাওয়া গেছে। বৃহস্পতিবার নিষেধাজ্ঞার খবর এসেছে পোগবার। তারকা ফুটবলার ভেঙে পড়েছেন।

পোগবা বৃহস্পতিবার তার ইনস্টাগ্রামে লেখেন, 'আমি আজই ট্রাইবুনাল নাজিওনাল অ্যান্টিডোপিংয়ের সিদ্ধান্তের ব্যাপারে অবগত হয়েছি। আমি বিশ্বাস করি, এই রায় ভুল।আমি দুঃখিত, হতবাক। আমার হৃদয় ভেঙে গিয়েছে। আমি পেশাদার কেরিয়ারে যা কিছু অর্জন করেছি, তাই কেড়ে নেয়া হয়েছে। আমি যখন এই আইনি সীমাবদ্ধতা থেকে মুক্ত হবো তখন পুরো ঘটনাটিই পরিষ্কার হয়ে যাবে। আমি কখনই সজ্ঞানে বা ইচ্ছাকৃতভাবে, এমন কোনো সাপ্লিমেন্ট নিইনি যা ডোপিংয়ের নিয়ম বিরোধী। একজন পেশাদার ক্রীড়াবিদ হিসাবে আমি কখনই নিষিদ্ধ কিছু ব্যবহার করে আমার পারফরম্যান্স বাড়ানোর মতো কাজ করব না। আমি আজ পর্যন্ত যে যে দলের হয়ে খেলেছি, সেই দলের সতীর্থই নয়, প্রতিপক্ষের ক্রীড়াবিদ ও সমর্থকদের সঙ্গে কখনও প্রতারণা করিনি। তাদের অসম্মান করিনি। আজ আমার বিরুদ্ধে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, আমি কোর্ট অফ আরবিট্রেশন অফ স্পোর্টে এই নিয়ে আবেদন করব।'

এখন দেখার পোগবার ভবিষ্যত কোন দিকে যায়। ২০২৬ পর্যন্ত পোগবার সাথে চুক্তি রয়েছে ইতালিয়ান জায়ান্টদের।
সূত্র : জি নিউজ