Naya Diganta

নিজস্ব চিপ উন্নয়নে কাজ করছে শাওমি

বর্তমানে স্মার্টফোন প্রসেসরের বাজারে শীর্ষে থাকা দুই প্রতিষ্ঠান হলো কোয়ালকম ও মিডিয়াটেক। তবে এ খাতে নতুন করে প্রবেশ করছে শাওমি। স্মার্টফোনের জন্য চিপ তৈরিতে আর্মের সাথে কাজ শুরু করেছে চীনের প্রযুক্তি জায়ান্টটি। কাউন্টার পয়েন্ট রিসার্চে প্রকাশিত এক প্রতিবেদনে মিডিয়াটেকের সিইও নিশ্চিত করেছেন চিপ ডিজাইনার আর্মের সাথে প্রসেসর উন্নয়নে শাওমি কাজ করছে। চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে ডিজিটাল চ্যাট স্টেশন প্রথম শাওমি ও আর্মের অংশীদারত্বের বিষয়ে তথ্য প্রকাশ করে।
চীনের আরেকটি প্রযুক্তি কোম্পানি অপোও অনুরূপ চিপ উন্নয়ন প্রকল্প নিয়ে আর্মের সাথে কাজ করেছিল। কিন্তু পরবর্তী সময়ে বিভিন্ন সমস্যায় এ প্রকল্প বন্ধ হয়ে যায়। অপোর সাথে চুক্তি ভেঙে যাওয়ার পর আর্ম এখন শাওমির সাথে চিপ তৈরিতে অংশীদারত্ব করছে বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।
স্মার্টফোনের চিপ তৈরি করা বেশ জটিল কাজ। তাই চিপ ডিজাইন ও ম্যানুফ্যাকচারিং পার্টনার শাওমিকে সাবধানতার সাথে সব কাজ করতে হবে বলে জানিয়েছেন প্রযুক্তিবিশারদরা। স্মার্টফোন শিল্পে অ্যাপল তাদের বায়োনিক চিপ তৈরির জন্য টিএসএমসির সাথে এবং টেনসর প্রসেসরের জন্য স্যামসাংয়ের সাথে কাজ করছে গুগল।