Naya Diganta

এক টাকার পারিশ্রমিক নেয়া শুভ পেলেন রাজউকের ১০ কাঠার প্লট!

চিত্রনায়ক আরিফিন শুভ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব’ সিনেমায় ১ টাকা পারিশ্রমিক নিয়ে অভিনয় করা চিত্রনায়ক আরিফিন শুভ রাজউকের ১০ কাঠা প্লট বরাদ্দ পেয়েছেন। সংরক্ষিত কোটায় রাজউকের পূর্বাচল নতুন শহর প্রকল্প থেকে শুভকে ১০ কাঠার এ প্লট বরাদ্দ দেয়া হয়েছে। হঠাৎ রাজউকের এ প্লট বরাদ্দ পেয়ে আবারো খবরের শিরোনামে এলেন শুভ। এরআগে মুজিব ছবিতে চুক্তিবদ্ধ হওয়ার সময় ১ টাকা পারিশ্রমিক নিয়ে বেশ আলোচিত হন শুভ।

পূর্বাচল নতুন শহর প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তাকে প্লট বরাদ্দের বিষয়টি নিশ্চিত করে গত ৩১ ডিসেম্বর চিঠি দিয়েছেন।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল নতুন শহর প্রকল্পে এই বরাদ্দ দেয়া হয়েছে। গত ২৭ নভেম্বর রাজউকের বোর্ড সভায় এ সিদ্ধান্ত হয়। পরে পূর্বাচল নতুন শহর প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অভিনেতা আরিফিন শুভর বসুন্ধরা আবাসিক এলাকার বাড়ির ঠিকানায় চিঠি দিয়ে বরাদ্দের এ সিদ্ধান্ত জানিয়ে দেন।

এ বিষয়ে রাজউক চেয়ারম্যান (সচিব) আনিছুর রহমান মিঞা বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সংরক্ষিত কোটায় যথাযথ মাধ্যমে আবেদন আসলে রাজউকের বোর্ডসভায় তা আলোচনা হয়। সেখানে বোর্ডের সিদ্ধান্ত ইতিবাচক হলে তা অনুমোদন হয়।

তিনি বলেন, প্লট বরাদ্দের জন্য অনেক আবেদনই আসে। সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত এলে পূর্বাচল নতুন শহর প্রকল্প থেকে প্লট দেয়া হয়। কারণ, পূর্বাচল ছাড়া এখন প্লট দেয়ার মতো আর কোনো জায়গা নেই।

সর্বশেষ আরিফিন শুভ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার মুজিব চরিত্রে অভিনয় করেন।

ছবিতে বঙ্গবন্ধুর নাম ভূমিকায় অভিনয়ের জন্য মাত্র ১ টাকা পারিশ্রমিক নেন আরিফিন শুভ।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের সিনেমা এটি। ছবিটি নির্মাণ করেন বলিউডের নির্মাতা শ্যাম বেনেগাল।

২০২১ সালের জুনে নিজের অফিসিয়াল ফেসবুক পেজে এক টাকার চেকের ছবি প্রকাশ করে ক্যাপশনে শুভ লিখেছিলেন, শর্ত একটাই, সম্মানি নেব এক টাকা। অর্থ দিয়ে হয়তো পার্থিব কিছু সুখ পাওয়া যাবে, কিন্তু আত্মার তৃপ্তি মিলবে না।

তিনি আরো জানিয়েছিলেন, এ চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রতীকী হিসেবে ১ টাকার পারিশ্রমিক নিয়েছেন। যেহেতু ফ্রিতে কাজ করেন না, তাই তিনি ১ টাকা নিয়েছেন।

এদিকে একই সময়ে চলচ্চিত্র প্রযোজক লিটন হায়দারের নামে ৩ কাঠা জমি বরাদ্দ দিয়েছে রাজউক। এই প্রযোজক ২০২১ সালের ৩১ ডিসেম্বর মুক্তি পাওয়া ‘চিরঞ্জীব মুজিব’ ছবিটি প্রযোজনা করেছেন।