Naya Diganta

ইসলামকে অবমাননা করেছেন ভারতীয় ক্রিকেটার জশ দয়াল, ভারত জুড়ে ক্ষোভ

ইসলামকে অবমাননা করেছেন ভারতীয় ক্রিকেটার জশ দয়াল, ভারত জুড়ে ক্ষোভ।

ইসলাম ধর্মকে অবমাননা করেছেন ভারতীয় ক্রিকেটার জশ দয়াল। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে মুসলিম বিদ্বেষী এক ছবি আপলোড করেছেন তিনি। ইসলাম ধর্মকে কটাক্ষ করা সেই ছবি আগুন জ্বালিয়ে দিয়েছে মুসলিমদের হৃদয়ে। ফলে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে তাকে নিয়ে।

আইপিএলের সৌজন্যে জশ দয়াল এখন আর অপরিচিত কেউ নন৷ যদিও তাকে মনে রাখার পেছনে বড় ভূমিকা রিঙ্কু সিংহের। গুজরাটের হয়ে খেলা এই ক্রিকেটার কলকাতার বিপক্ষে একটি ম্যাচে শেষ ওভারে ২৯ রান ডিফেন্স করতে গিয়ে রিঙ্কুর হাতে বেধড়ক পিটুনি খান। দয়ালের ওভারে টানা পাঁচ ছক্কা হাঁকিয়ে কলকাতাকে জেতান রিঙ্কু।

এরপর অনেকেই তার প্রতি সহমর্মিতা প্রকাশ করলেও এবার যে কাণ্ড করলেন জশ দয়াল, তা ভালো ভাবে নেয়নি কেউ। ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর বিতর্কিত অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। মূলত তার ইনস্টাগ্রাম স্টোরির একটি ছবি নিয়েই এমন বিতর্ক।

সেই ছবিতে দেখা যায়, এক হিন্দু মহিলা অন্ধভাবে এক মুসলিম যুবককে ভালবেসেছেন এবং ওই যুবকের প্রেমের প্রস্তাবে সাড়া দিচ্ছেন। সেই যুবক পেছনে একটি ছুরি লুকিয়ে রেখেছেন। আর তার চারপাশে বিভিন্ন হিন্দু মহিলার কবর। কবরের ফলকে লেখা সব হিন্দু মহিলার নাম।

আর উপহাস মূলক ক্যাপশনে লেখা, ছেলেটি মেয়েকে বলছে, ‘ভালোবাসায় কোনো জিহাদ নেই। এই সব অপপ্রচার। আমি সত্যিই তোমাকে ভালোবাসি।’ জবাবে মেয়েটি বলছে, ‘আমি জানি তুমি ভিন্ন আব্দুল। আমি তোমাকে অনেক বিশ্বাস করি।’

যদিও ব্যাপক সমালোচনা শুরু হতেই পোস্টটি ডিলিট করে দেন ২৬ বছর বয়সী এই পেসার। পরে ভিন্ন পোস্টে ক্ষমাও চেয়েছেন তিনি। তার দাবি ভুল করে পোস্ট হয়েছে ছবিটি। যদিও তার বিপক্ষে ব্যবস্থা নিতে বিসিসিআইয়ের প্রতি দাবি জানিয়েছে ভারতীয় মুসলিমরা।