Naya Diganta

শুরুতইে উইকটে দখেলনে হাথুরু

রশিদের আফগানিস্তানকেই কি ভয় বাংলাদেশের। তাই তো দেশে ফিরেই প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে ব্যস্ত মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেট দেখা নিয়ে। গত শনিবার দেশে ফিরে গতকাল বেলা ১১টায় মাঠে হাজির হন এই শ্রীলঙ্কান কোচ। অথচ দলের অনুশীলন সূচি বেলা ২টা থেকে। ৩ ঘণ্টা আগে মাঠে এসে উইকেটটাই যেন প্রাধান্য পেল। ছুটে যান সেন্টার উইকেটে। সেখানে প্রধান পিচ কিউরেটের গামিনি ডি সিলভার সাথে দেখেছেন উইকেট, আলোচনা চলেছে বেশ কিছুক্ষণ। ক্রিকেট অপারেশন্সের ম্যানেজার শাহরিয়ার নাফিসও ছিলেন তাদের সাথে।
মিরপুরে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ হয়েছে গত মার্চে। এরপর গত মাসে হয়েছে ঢাকা প্রিমিয়ার লিগের খেলা। পিচ এবং মাঠ ঠিক করার জন্য গামিনি বেশ কিছুদিন হাতে সময় পেয়েছেন। জাতীয় দলের প্রাথমিক ক্যাম্প সপ্তাহ খানেক আগে শুরু হলেও প্রধান কোচ ছিলেন ছুটিতে। সহকারী নিক পোথাসের অধীনে এত দিন চলে ক্যাম্প। গতকাল বেলা ২টা থেকে আবার পুরোদমে অনুশীলন শুরু হয়।
মনোবিদ পাচ্ছে টাইগাররা
ছুটি কাটিয়ে দেশে ফেরার সময় মাইন্ড ট্রেনার অ্যালান ব্রাউনিকে সাথে নিয়ে আসেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। মাইন্ড ট্রেনারের পর এশিয়া কাপের আগে বাংলাদেশ দল পাবে একজন সাইকোলজিস্ট। আগস্টের ১১ তারিখ নতুন সাইকোলজিস্ট ডক্টর ফিলের ঢাকায় আসার কথা রয়েছে। ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, মনোবিদের সাথে কাজ করা হবে কিছু দিনের জন্য। এটা দুই সপ্তাহ। জাতীয় দলের সাথে কাজ করবে। পরে আসবে সাইকোলজিস্ট। সেও সাময়িকভাবে কাজ করবে।
দীর্ঘ দিন ধরেই মনোবিদ নিয়োগ নিয়ে আলোচনা চলছিল। হাথুরুসিংহের যোগ দেয়ার পর অবশেষে এটি বাস্তবায়ন হতে যাচ্ছে। হাথুরুর সাথে আসা ব্রাউনি ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছেন। গতকাল জাতীয় দলের অনুশীলন শুরুর আগে একটি সেশন করেছেন ব্রাউনি। প্রায় ঘণ্টাব্যাপী মেন্টাল স্ট্রেন্থের এই সেশন চলে মিরপুরে।